জাবিতে আয়োজিত হলো প্রজাপতি মেলা

|

‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’এই স্লোগান নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হয়েছে প্রজাপতি মেলা। মেলা উপলক্ষে র‍্যালি, আলোকচিত্র, চিত্রাঙ্কন, পাপেট শো’সহ দিনভর ছিলো নানা আয়োজন। শুক্রবার (২৪ নভেম্বর) সকালে বেলুন উড়িয়ে উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলম।

মেলাটিকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার উদ্যোগে দিনব্যাপি ছিলো নানা আয়োজন। ভিড় জমান দর্শণার্থীরা। ছিল শিশু-কিশোরের চিত্রাঙ্গন, প্রজাপতির ছবি প্রদর্শনসহ নানা আয়োজন। প্রজাপতি সংরক্ষণ ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যেই এমন উদ্যোগ বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এ ব্যাপারে মেলা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মনোয়ার হোসেন বলেন, শিক্ষার্থী এবং তরুণ প্রজন্মের সবাই যাতে প্রজাপতি সংরক্ষণের গুরুত্ব সম্পর্কে অবগত থাকে তাই এই মেলার আয়োজন।

এবার প্রজাপতি বিষয়ক গবেষণায় বিশেষ অবদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জহির রায়হানকে অ্যাওয়ার্ড দেয়া হয়। এবারই প্রথম প্রিন্ট, ডিজিটাল ও ব্রডকাস্ট ক্যাটাগরিতে বাটারফ্লাই মিডিয়া আওয়ার্ড প্রদান করা হয়েছে। এতে, ব্রডকাস্ট ক্যটাগরিতে অ্যাওয়ার্ড পেয়েছেন যমুনা টিভির সাভারের স্টাফ করেসপনডেন্ট মাহফুজুর রহমান নিপু।

এএস/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply