রাজশাহীর ৪ আসনেই আ.লীগের প্রার্থী বদল

|

রাজশাহীর ৬টি নির্বাচনী আসনের ৪টিতেই এবার প্রার্থী বদল করেছে আওয়ামী লীগ। এর মধ্যে তিনটি আসনে আগের দলীয় সংসদ সদস্য থাকলেও একটিতে ছিলেন ১৪ দলীয় জোটের শরিক দলের একজন সংসদ সদস্য। যে দুটি আসনে প্রার্থী বদল হয়নি, তার একটিতে সাবেক শিল্পপ্রতিমন্ত্র এবং আরেকটিতে বর্তমান পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবারও মনোনয়ন পেয়েছেন।

দলীয় মনোনয়ন ঘোষণার সঙ্গে সঙ্গেই রাজশাহীতে আওয়ামী লীগের আনন্দ মিছিল রাস্তায় নামে। মনোনয়নপ্রাপ্ত নেতাদের কর্মী সমর্থকদের উচ্ছ্বাসে মেতে উঠতে দেখা যায় এসব মিছিলে। জেলার ৬টির মধ্যে চারটি নির্বাচনী আসনেই প্রার্থী পরিবর্তন হওয়ায় নতুন প্রার্থীর সমর্থকদের উচ্ছ্বাসটা ছিল একটু বেশি।

আওয়ামী লীগের দলীয় প্রার্থীর বদল ঘটেছে মূলত তিনটি আসনে। রাজশাহী-৩ আসনে দুবারের নির্বাচিত সংসদ সদস্য আয়েন উদ্দিনের পরিবর্তে মনোনয়ন পেয়েছেন জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ। রাজশাহী-৪ আসনে টানা তিনবারের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক দলীয় মনোনয়ন পাননি এবার। তার বদলে মনোনয়ন পেয়েছেন তাহেরপুর পৌর আওয়ামী লীগ নেতা ও পৌরমেয়র আবুল কালাম আজাদ।

এই দুজনের মধ্যে আসাদ কোনো নির্বাচনে প্রথমবারের মতো দলীয় মনোনয়ন পেলেন। আর আজাদ এই প্রথম সংসদ নির্বাচনে মনোনয়ন পেলেন। সেই হিসেবে রাজশাহী-৫ আসনে প্রার্থী বদল করে যাকে মনোনয়ন দেয়া হয়েছে, তিনি ২০০৯ ও ২০১৪ সালের নির্বাচনে দুইবার সংসদ সদস্য ছিলেন। গত নির্বাচনে কাজী আবদুল ওয়াদুদের বদলে মনোনয়ন দেয়া হয় ডা. মুনছুর রহমানকে। এবারের নির্বাচনে আবারও সেই কাজী ওয়াদুদ দলীয় মনোনয়ন পেয়েছেন।

দলের স্থানীয় নেতাকর্মীরা এই জেলায় এবারের মনোনয়নকে ‘ব্যাপক পরিবর্তন’ হিসেবেই দেখছেন। তারা বলেন, এবারের নির্বাচনে তৃণমূল নেতাকর্মীরা নতুন মুখ চাইছিলাম। আমাদের প্রত্যাশা পূরণ হয়েছে। মনোনয়নে যে চারটি পরিবর্তন এসেছে, আমরা আনন্দের সাথে তা গ্রহণ করছি।

এর বাইরে রাজশাহী-২ আসনে আওয়ামী লীগ নতুন প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছে দলটির মহানগর সভাপতি মোহাম্মদ আলী কামালকে। যদিও এই আসনে গত তিনটি নির্বাচনেই দল থেকে কাউকে মনোনয়ন দেয়া হয়নি। এই আসনটি থেকে টানা তিনবারই সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ১৪ দলের শরিক ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। এবারও তিনি ওয়ার্কার্স পাার্টির প্রার্থী হিসেবে মনোনয়ন তুলেছেন।

রাজশাহী-১ আসনে সাবেক শিল্প প্রতিমন্ত্রী ওমর ফারুক চৌধুরী ও রাজশাহী-৬ আসনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম দলীয় প্রার্থী হিসেবে অপরিবর্তিত রয়েছেন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply