নির্বাচনে পুতিনকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে আলোচনায় রুশ নারী

|

দুই দশকের বেশি সময় ধরে রাশিয়ার রাজনীতিতে ভ্লাদিমের পুতিনের একচ্ছত্র আধিপত্য। দেশকে এগিয়ে নেয়ায় চৌকশ এই রাজনীতিকের একদিকে যেমন রয়েছে নিরঙ্কুশ সমর্থন, তেমনি বিরোধীদের দমনপীড়নের মতো গুরুতর অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। তবে এবার
পুতিনকে চ্যালেঞ্জ ছুড়ে দিলেন ইয়েকাতেরিনা দুন্তসোভা নামের এক নারী।

গেল সপ্তাহে প্রার্থীতার ঘোষণা দিয়ে মস্কোর রাজনৈতিক আলোচনায় উঠে আসেন এই নারী। তার আকস্মিক আবির্ভাব আলোড়ন তুলেছে রাজনৈতিক অঙ্গণে।

সংবাদমাধ্যমগুলো তাকে নিয়ে চালাচ্ছে চুলচেরা বিশ্লেষণ। তবে আদৌ তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন কিনা; কিংবা অংশ নিলেও তার পরিণতি বাকি বিরোধীদের মতো হবে কিনা তা নিয়ে এখনও শঙ্কা কাটেনি।

রাজনীতিতে একবারেই আনকোড়া মুখ ইয়েকাতেরিনা। ৪০ বছর বয়সী তিন সন্তানের জননী এই নারী পেশায় একজন সাংবাদিক। স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি। বলেন,
পুতিনের প্রতিদ্বন্দ্বীরা কেউ কারাগারে, কেউ বিচারের মুখোমুখি হয়েছেন কেউবা আবার দেশ ছাড়তে বাধ্য হয়েছেন। ফলে বেশিরভাগ মানুষেরই নির্বাচনে অংশ নেয়ার মোহ ভেঙেছে। অনেকে নির্বাচন বয়কটের কথাও ভাবছেন। কিন্তু ভোটাধিকার প্রয়োগের সুযোগ থাকা সবচেয়ে জরুরি। কেননা প্রতিনিয়ত জনগণের মতামত প্রকাশের সুযোগ কমে আসছে।

এই নারীর দাবি, সমর্থন পেলেও বিপুল সংখ্যক মানুষ পুতিনকে নিয়ে বিরক্ত। অনেকেই আমাকে বলেন, আমি তাদের আশার আলো দেখাই। আশা করি রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে ভবিষ্যতে মধ্যস্থতা হবে। আজ হোক বা কাল যেকোনো প্রকার সশস্ত্র সংঘাতের অবসান ঘটবে।

দুই দশকের বেশি সময় ধরে ক্ষমতায় থাকা পুতিনকে কতোটা চাপে ফেলতে পারবেন রাজনীতিতে একেবারেই নতুন মুখ ইয়েকাতেরিনা? রুশদের কাছে তার গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশ্লেষকরা।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply