যেভাবে বেরিয়ে আসবেন উত্তরাখণ্ডে আটকে থাকা ৪১ শ্রমিক

|

ভারতের উত্তরাখণ্ডে গর্ত খুঁড়ে সিল্কিয়ারা সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের কাছে পৌঁছে গিয়েছে উদ্ধারকারী দল। স্থাপন করা হয়েছে পাইপ। আর এ পাইপের মধ্য দিয়ে বাইরে বের হয়ে আসবেন শ্রমিকরা। কীভাবে বের হয়ে আসবেন সেই পদ্ধতিও প্রকাশ করেছে উত্তরাখণ্ড প্রশাসন। খবর ভারতীয় গণমাধ্যমগুলোর।

প্রথমে ধারণা করা হয়েছিল, টানেলে আটকে পড়া শ্রমিকরা স্থাপন করা পাইপের মাধ্যমে হামাগুড়ি দিয়ে বের হয়ে যাবেন। কারণ পাইপ আড়াই ফুট চওড়া। যে সব জায়গায় ঝালাই হয়েছে, তা বেশ ধারালো। সেখান দিয়ে বের হওয়ার সময় আঘাতপ্রাপ্ত হতে পারেন শ্রমিকরা। এসব ঝুঁকির কথাই বুঝিয়ে দেয়া হচ্ছে শ্রমিকদের। কিন্তু দীর্ঘ ১৭ দিন সুড়ঙ্গে আটকে থাকার কারণে তারা শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েছেন। তাই চাকা লাগানো ট্রলির মাধ্যমে পাইপ দিয়ে বের করে আনা হবে তাদের।

এদিকে, সুড়ঙ্গের বাইরে প্রস্তুত রয়েছে ৪১টি অ্যাম্বুলেন্স। সেখানে অস্থায়ী একটি স্বাস্থ্যকেন্দ্রও স্থাপন করা হয়েছে। সেখানে প্রাথমিক চিকিৎসার দেয়ার পর শ্রমিকদের ৩০ কিলোমিটার দূরে হাসপাতালে নিয়ে যাওয়া হবে তাদের। ট্রাফিকবিহীন রাস্তা দিয়ে যাতে দ্রুত হাসপাতালে পৌঁছানো যায়, তাই তৈরি করা হয়েছে গ্রিন করিডোর।

জেলা হাসপাতালের পাশে অস্থায়ী হেলিপ্যাড তৈরি করা হয়েছে। রাখা হয়েছে হেলিকপ্টারও। শ্রমিকদের কারও অবস্থার অবনতি হলে দ্রুত তাকে উড়িয়ে নিয়ে হৃষিকেশের এমস হাসপাতালে ভর্তি করানো হবে। সেখানেই চলবে চিকিৎসা।

এএস/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply