গাজায় স্থায়ী যুদ্ধবিরতির দাবি, ইসরায়েলকে হুঁশিয়ারি ইরানের

|

গাজায় স্থায়ী যুদ্ধবিরতির দাবি জানিয়েছে ইরান। সোমবার (২৭ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, সব পক্ষের সাথে কূটনৈতিক তৎপরতায় অংশ নিচ্ছে তেহরান। খবর আল জাজিরার।

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েল ও হামাসের চারদিনের প্রথম দফার যুদ্ধবিরতির শেষ দিন ছিল সোমবার। কাতার ও মিসরের মধ্যস্থতায় যুদ্ধবিরতির সময় আরও দুদিন বৃদ্ধি করা হয়। ইরান হুঁশিয়ারি দিয়ে বলেছে, ইসরায়েল যদি গাজায় পুনরায় সামরিক অভিযান শুরু করে, তাহলে তেলআবিবকে কঠিন পরিণতি ভোগ করতে হবে।

তেহরানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেন, আমাদের প্রত্যাশা যুদ্ধের সমাপ্তির। সংশ্লিষ্ট সব পক্ষের সাথে এ নিয়ে আলোচনা করছি। বিভিন্ন দেশ ও জাতিসংঘের সাথে যোগাযোগ রাখছেন প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী।

ইরানের এই কর্মকর্তা আরও বলেন, মধ্যপ্রাচ্যে মার্কিন নৌবহরের উপস্থিতির মধ্য দিয়ে এই অঞ্চলে অস্থিরতা ও নিরাপত্তাহীনতা তৈরি করছে যুক্তরাষ্ট্র। এটা তাদের ইসরায়েলকে সহায়তার কৌশল বলে মনে করেন তিনি। ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন অব্যাহত থাকলে তা এই অঞ্চলে যুদ্ধের পরিধিকে সম্প্রসারণের দিকে নিয়ে যেতে পারে বলে মনে করেন তিনি।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply