ধর্ষণে জন্ম নেয়া শিশুর ভরণপোষণ রাষ্ট্রের বলে ঘোষণা দিলো আদালত

|

স্টাফ করেসপনডেন্ট, টাঙ্গাইল:

টাঙ্গাইলে চাচাতো বোনকে ধর্ষণের দায়ে এক যুবককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। একইসাথে তাকে ৫০ হাজার টাকা জরিমানাও করা হয়। এছাড়া ধর্ষণের ফলে জন্ম দেয়া শিশুর ভরণপোষণ রাষ্ট্রের বলে জানিয়েছেন আদালত।

বুধবার (২৯ নভেম্বর) দুপুরে টাঙ্গাইলের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিচারক মো. মাহবুবুর রহমান এ রায় ঘোষণা করেন।

দণ্ডিত যুবকের নাম মো. শহীদুল ইসলাম খোকন (২৩)। তিনি টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার শেখ শিমুল গ্রামের মো. আব্দুল আলিমের ছেলে।

টাঙ্গাইলের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের সরকারি কৌঁসুলি (পিপি) আলী আহমেদ জানান, ভুক্তভোগী ঘাটাইলের একটি মাদরাসার ১০ম শ্রেণির শিক্ষার্থী। দণ্ডিত খোকন ভুক্তভোগীর চাচাতো ভাই। তাদের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। একপর্যায়ে সেই সম্পর্কের সূত্র ধরে ২০২১ সালের ১ অক্টোবর বিয়ের আশ্বাস দিয়ে খোকন ওই ছাত্রীকে একাধিকবার ধর্ষণ করে। এতে ভুক্তভোগী ছাত্রী অন্তঃসত্তা হয়ে পড়ে। পরে বিষয়টি ছাত্রীর পরিবারের লোকজন জানতে পারলে স্থানীয়ভাবে বিচার সালিসের ব্যবস্থা করা হয়। সালিশে খোকন ভুক্তভোগীকে বিয়ে ও অনাগত সন্তানকে স্বীকৃতি দেবে বলে স্বীকার করে। কিন্তু পরবর্তীতে খোকন তাকে বিয়ে না করে পালিয়ে যায়।

পরে ওই ছাত্রীর মামা ছানোয়ার হোসেন বাদী হয়ে ২০২২ সালের ২০ মে ঘাটাইল থানায় শহীদুল ইসলাম খোকনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলা করতে গেলে থানা পুলিশ মামলা না নেয়ায় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালে মামলা দায়ের করেন। পরে ওই ছাত্রী পুত্রসন্তানের জন্ম দেন। ডিএনএ পরীক্ষায়ও আসামি খোকন ওই শিশুর পিতা বলে প্রমাণিত হয়। তদন্ত শেষে তদন্ত কর্মকর্তা আদালতে প্রতিবেদন জমা দেয়। পরবর্তীতে নয়জনের সাক্ষ্যগ্রহণ শেষে বুধবার আদালত এই রায় ঘোষণা করেন।

এই মামলায় রাষ্ট্রপক্ষে ছিলেন সরকারি কৌঁসুলি (পিপি) আলী আহমেদ ও আসামিপক্ষে ছিলেন ইলিয়াস খান পারভেজ।

আরএইচ/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply