হামাসের হামলার বিষয়টি আগেই জানতো ইসরায়েল?

|

ছবি: নিউইয়র্ক টাইমস

ইসরায়েলে হামাস দুর্ধর্ষ অভিযান চালাবে সেটি একবছর আগেই জানতে পেরেছিলো দেশটির গোয়েন্দা সংস্থা মোসাদ। গত বছরে ফাঁস হওয়া ৪০ পৃষ্ঠার একটি নথিতে হামাসের যাবতীয় পরিকল্পনার কথা উল্লেখ ছিল। সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়, নথিতে ইসরায়েলি গোয়েন্দারা দেখতে পান হামাসের হামলার সাংকেতিক নাম ‘জেরিকো ওয়াল’। সেই নথিতে হামাসের প্যারাগ্লাইডিং হামলা, সেনা হত্যা এবং অপহরণের মতো পরিকল্পনার কথা উল্লেখ ছিল। এমনকি, নথিটিতে হামাস অভিযানের শুরুতেই রকেট ছুঁড়ে ইসরায়েলি বাহিনীকে হতবিহ্বল করে দেয়া, সিসি ক্যামেরা অকেজো করে ড্রোন হামলা চালানো, সীমান্ত এলাকার চেকপোস্টগুলোতে ভারী মেশিনগান নিয়ে হামলাসহ বিভিন্ন পরিকল্পনার কথাও উল্লেখ ছিল।

এছাড়াও নথিতে ইসরায়েলি সেনাদের অবস্থান ও সংখ্যা সম্পর্কেও বিস্তারিত তথ্য ছিল বলে প্রতিবেদনটিতে দাবি করা হয়েছে। তবে হামাসের হাতে কীভাবে এতো নিখুঁত তথ্য পৌঁছেছিলো তা নিয়েও প্রশ্ন উঠেছে। গুঞ্জন রয়েছে- ইসরায়েলি বাহিনীতে হামাসের গুপ্তচর রয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, হাতে আসা নথিটিকে গুরুত্ব দেয়নি ইসরায়েলি গোয়েন্দারা। তারা ভেবেছিলো হামাসের পক্ষে এমন অভিযান বাস্তবায়ন করা সম্ভব নয়।

এ বিষয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদক রনেন বার্গমান বলেন, হামাসের হামলার বিষয়ে যেসব তথ্য ফাঁস হয়েছিলো সেখানে অভিযানের বিস্তারিত বর্ণনা ছিল। এটিকে গুরুত্বের সাথে নিয়ে তথ্যগুলোকে যাচাই-বাছাই করলে ইসরায়েলি গোয়েন্দারা বড় সাফল্য পেতো। কিন্তু মোসাদ কর্মকর্তারা বিষয়টিকে পুরোপুরি অগ্রাহ্য করেছেন।

মিডল ইস্ট ইনস্টিটিউটের সিনিয়র ফেলো বিলাল সা’আব বলেন, এটা সত্যিই বিস্ময়কর। ইসরায়েলের মতো একটি দেশের গোয়েন্দা সংস্থা এতো বড় হামলার কথা জানতে পেরেও, কোনো ব্যবস্থা নিলো না? হামাসের সক্ষমতা বিশ্বাসই করেনি তেলআবিব।

এদিকে ইসরায়েলি গোয়েন্দা সংস্থার এই ব্যর্থতার প্রভাব পড়ছে দেশটির রাজনীতিতেও। প্রধানমন্ত্রী নেতানিয়াহুর ওপর ক্ষুব্ধ দেশটির জনগণ।

উল্লেখ্য, হামাস গত ৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে হামলা চালায়। এ সময় ধ্বংস করা হয় ইসরায়েলের বেশ কয়েকটি সামরিক ঘাঁটি। পাশাপাশি বহু ইসরায়েলি সেনাকেও হত্যা করা হয়। আটক করা হয় অনেক ইসরায়েলি নাগরিককেও।

/আরএইচ/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply