গাজায় মানবিক সহায়তা অনেকাংশে বন্ধ: জাতিসংঘ

|

গাজা উপত্যকায় রাফাতে খাদ্য সংকটের মধ্যে স্বেচ্ছাসেবকদের থেকে খাবার পাওয়ার আশায় অপেক্ষা করছে ফিলিস্তিনি শিশুরা। ছবি: আল জাজিরা।

ইসরায়েল পুনরায় হামলা শুরু করার পর থেকে গাজার আশ্রয়কেন্দ্রগুলোতে শুধুমাত্র সীমিত মানবিক সেবা প্রদান করা হচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘ। রোববার (৩ ডিসেম্বর) এক প্রতিবেদনে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানায়।

প্রতিবেদনে বলা হয়, সাম্প্রতিক দিনগুলোতে গাজার দক্ষিণে ওয়াদি অঞ্চলগুলিতে সীমিত পরিমাণে আটা বিতরণ করা হয়েছে। তবে, ক্ষুধার্ত মানুষগুলোর তুলনায় ত্রান অতি সামান্য। এ অবস্থায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ।

এদিকে, যুদ্ধ বিরতির পর ইসরায়েলি বাহিনী গাজায় ত্রাণবাহী ট্রাক প্রবেশে নিষেধাজ্ঞা দিলে, দেখা দেয় তীব্র খাবার পানির সংকট। এমন পরিস্থিতিতে, সংকট মোকাবেলায় ইসরায়েল ও হামাসে সমঝোতায় বসার আহ্বান জানায় জাতিসংঘ।

প্রসঙ্গত, যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর আগেই গাজায় হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। চলমান আগ্রাসনে নিহতের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়েছে। এর আগে, ৭ অক্টোবর থেকে শুরু হওয়া রক্তক্ষয়ী এই যুদ্ধে নিহতদের মধ্যে ৫ হাজার ৫শ’ শিশু রয়েছে। ৩ হাজার ৫শ’ নারী। এছাড়াও ইসরায়েলি হামলায় আহত হয়েছে কমপক্ষে ৩০ হাজার ফিলিস্তিনি।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply