ইউরো ২০২৪’র ‘মৃত্যুকূপে’ ইতালি-স্পেন-ক্রোয়েশিয়া

|

ছবি: সংগৃহীত

অনুষ্ঠিত হলো ২০২৪ ইউরো চ্যাম্পিয়নশিপের ড্র। যেখানে, গ্রুপ অব ডেথ- বি গ্রুপে একই সাথে পড়েছে বর্তমান চ্যাম্পিয়ন ইতালি, স্পেন ও ক্রোয়েশিয়া। চতুর্থ সঙ্গী আলবেনিয়া।

আগামী ২০২৪ সালের জুনে জার্মানিতে বসতে যাচ্ছে ইউরোর এবারের আসর। ইতোমধ্যেই অধিকাংশ দলই নির্ধারিত হয়ে গেছে। ২৪টি দল নিয়ে অনুষ্ঠিত হতে যাওয়া এবারের ইউরোর ২১টি দল ইতোমধ্যেই নির্ধারিত হয়েছে। প্লে অফ থেকে উঠে আসবে আরও তিনটি দল।

হামবুর্গে শনিবার (২ ডিসেম্বর) ২৪ দলের টুর্নামেন্টটির ড্র অনুষ্ঠিত হয়। ২০২১ সালে হওয়া ইউরোর গত আসরে সেমি-ফাইনালে দেখা হয়েছিল ইতালি ও স্পেনের। ওই ম্যাচ টাইব্রেকারে জিতে ফাইনালে পা রাখে ইতালিয়ানরা। পরে শিরোপা লড়াইয়ে তারা হারিয়ে দেয় ইংল্যান্ডকে। ওই আসরেই শেষ ষোলোয় ক্রোয়াটদের ৫-৩ গোলে হারিয়েছিল জার্মানির সমান রেকর্ড তিনবারের ইউরো চ্যাম্পিয়ন স্পেন।

ড্রতে তুলনামূলক কঠিন গ্রুপ পেয়েছে ফ্রান্সও। সর্বশেষ দুটি ফিফা বিশ্বকাপের ফাইনাল খেলা ফরাসিরা ‘ডি’ গ্রুপে পেয়েছে নেদারল্যান্ডস ও অস্ট্রিয়াকে। প্লে–অফ থেকে এসে সঙ্গে যোগ দেবে পোল্যান্ড, ওয়েলস, ফিনল্যান্ড বা এস্তোনিয়ার যেকোনো একটি।

২০২০ ইউরোর রানার্সআপ ইংল্যান্ড পেয়েছে ডেনমার্ক, স্লোভেনিয়া ও সার্বিয়াকে। তুলনামূলকভাবে স্বস্তিদায়ক গ্রুপ পেয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালও। ‘এফ’ গ্রুপে পর্তুগিজদের সঙ্গী তুরস্ক ও চেকিয়া। সঙ্গে প্লে–অফ থেকে এসে যোগ দেবে জর্জিয়া, গ্রিস, কাজাখস্তান ও লুক্সেমবার্গের একটি দল।

ইউরো-২০২৪ এর ছয় গ্রুপ:

গ্রুপ ‘এ’: জার্মানি, স্কটল্যান্ড, হাঙ্গেরি, সুইজারল্যান্ড

গ্রুপ ‘বি’: স্পেন, ক্রোয়েশিয়া, ইতালি, আলবেনিয়া

গ্রুপ ‘সি’: স্লোভেনিয়া, ডেনমার্ক, সার্বিয়া, ইংল্যান্ড

গ্রুপ ‘ডি’: প্লে-অফ ‘এ’ বিজয়ী, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া, ফ্রান্স

গ্রুপ ‘ই’: বেলজিয়াম, স্লোভাকিয়া, রোমানিয়া, প্লে-অফ ‘বি’ বিজয়ী

গ্রুপ ‘এফ’: তুরস্ক, প্লে-অফ ‘সি’ বিজয়ী, পর্তুগাল, চেক রিপাবলিক

প্লে-অফের দলগুলো:

প্লে-অফ ‘এ’: পোল্যান্ড, এস্তোনিয়া, ওয়েলস, ফিনল্যান্ড

প্লে-অফ ‘বি’: ইসরায়েল, বসনিয়া, ইউক্রেইন, আইসল্যান্ড

প্লে-অফ ‘সি’: জর্জিয়া, গ্রিস, কাজাখস্তান, লুক্সেমবার্গ

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply