দায়িত্ব দেয়ার একদিন পরেই পিসিবির চাকরি হারালেন সালমান বাট

|

ছবি: সংগৃহীত

নিয়োগের ২৪ ঘণ্টার মধ্যেই বরখাস্ত করা হয়েছে পাকিস্তানের সাবেক ওপেনার সালমান বাটকে। তাকে মূলত পাকিস্তান ক্রিকেট বোর্ডের সিলেকশন কনসালট্যান্ট হিসেবে নিয়োগ দেয়া হয়েছিল। শনিবার প্রধান নির্বাচক ওয়াহাব রিয়াজ তাকে অপসারণের ঘোষণা দেন। এই সিদ্ধান্তের অনুঘটক হিসাবে বহিরাগত চাপকে উল্লেখ করেছেন ওয়াহাব।

পাকিস্তান ক্রিকেটে রদবদলের হাওয়া লেগেছে বিশ্বকাপ মৌসুম শেষের পরপরই। সে হাওয়া বয়ে চলেছে এখনো। কিছুদিন আগেই সাবেক পেসার ওয়াহাব রিয়াজ পাকিস্তানের প্রধান নির্বাচক হিসেবে দায়িত্ব নিয়েছেন। ওয়াহাবের পরামর্শক হিসেবে ডিসেম্বরের ১ তারিখ, তিন জন নতুন সাবেক ক্রিকেটারকে দায়িত্ব দেয়া হয়।

সেই দায়িত্বের জায়গা থেকে সালমানকে অব্যাহতি দেয়া হয়েছে। এ ব্যাপারে প্রধান নির্বাচক ওয়াহাবের বক্তব্যে পরিষ্কার হওয়া যায় যে, সালমানকে নিয়ে গণমাধ্যম ও দর্শকেরা বিভিন্ন কটু কথা ছড়িয়েছে- যেখানে স্বজনপ্রীতির মতো অভিযোগও দেখানো হয়েছে। আর এসব কারণেই সাবেক এই পাকিস্তান অধিনায়কের ব্যাপারে এই সিদ্ধান্ত নেয়া হয়।

ওয়াহাব রিয়াজ বলেন, সালমান বাট আর পিসিবি প্যানেলের অংশ থাকছেন না। আমার কাছে, তিনি একজন ভালো ক্রিকেটীয় চিন্তাভাবনার লোক ছিলেন। যিনি ক্রিকেট বোঝেন এবং ২-৩ বছর থেকে ঘরোয়া ক্রিকেটের সাথে আছেন। তাঁকে আমার পরামর্শক বানানো হয়েছিল, শুধু তার মতামত শোনার জন্য। কিন্তু এখানে কিছু মিডিয়া হাউজ ও কিছু লোক প্রোপাগান্ডা ছড়িয়ে দিতে থাকে। একজন প্রধান নির্বাচক হিসেবে, এটা আমার সিদ্ধান্ত যে, আমি কার সাথে কাজ করব, কার সমর্থন আমার দরকার। কিন্তু লোকজন স্বজনপ্রীতি, দোস্তি- এসব আলোচনা চালাতে থাকে। একারণেই, আমি সিদ্ধান্তে এসেছি। সালমানের সাথে আমি কথা বলেছি, সে আর আমার দলের অংশ থাকছে না।

স্পট ফিক্সিংকাণ্ডে ২০১০ সালে নিষিদ্ধ হওয়ার পর আর জাতীয় দলে ফেরার সুযোগ হয়নি সালমানের। এক যুগেরও অধিক সময় পর পিসিবিতে ফেরার সুযোগ হয়েছিল কর্মকর্তা হিসেবে। তাকে নিয়োগ দেয়া হয়েছে নির্বাচকদের পরামর্শক হিসেবে। কিন্তু ২৪ ঘণ্টাও টিকল না সেই চাকরি।

কারণ তার অতীত কলঙ্কিত। এ ধরনের ব্যক্তিদের সঙ্গে কাজ করার জন্য তার দীর্ঘদিনের বিরোধিতার ওপর জোর দিয়েছিলেন এবং প্রশ্ন করেছিলেন যে তিনি কীভাবে এই প্রকৃতির কারও সঙ্গে কাজ করতে পারেন।

/আরআইএম  


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply