ঢাকার ২০টি আসনে বৈধ ১৫৬টি মনোনয়ন

|

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের দাখিল করা মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ দিন ছিল আজ সোমবার (৪ ডিসেম্বর)। যাচাই-বাছাই শেষে জমা পড়া ২৩৪টি মনোনয়নপত্রের মধ্যে বৈধ ঘোষণা করা হয়েছে ১৫৬টি।

সোমবার বিকেলেই ঢাকার ২০টি আসনের মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের তথ্য জানানো হয়। সেখানে বলা হয়, স্বতন্ত্র প্রার্থীদের ভোটারের স্বাক্ষরের তালিকায় গড়মিল, প্রয়োজনীয় নথিপত্র না থাকাসহ বিভিন্ন কারণে মোট ৭৮টি মনোনয়নপত্র
বাতিল করা হয়েছে। মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীরা আগামী ৫ ডিসেম্বর থেকে ৯ ডিসেম্বর নির্বাচন কমিশনে আপিল করতে পারবেন। আপিল নিষ্পত্তি হবে ১০ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত।

ঢাকা ৪ থেকে ১৮ আসনের রিটার্নিং কর্মকর্তা ও বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম জানান, ঢাকার ১৫টি আসনে মোট ১৮৮টি মনোনয়নপত্র জমা দেয়া হয়েছিল। এর মধ্যে ৬৪টি বাতিল করা হয়েছে। ঋণ খেলাপির কারণে বাতিল করা হয়েছে ১৫টি মনোনয়নপত্র। তাছাড়া নির্ধারিত ১ শতাংশ ভোটারদের সমর্থন না থাকায় স্বতন্ত্র প্রার্থীদের ২৯টি মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এছাড়া আনুষাঙ্গিক কাগজপত্র না থাকায় বাতিল করা হয়েছে আরও ২০টি।

ঢাকা ১ থেকে ৩ ও ১৯ থেকে ২০ আসনের রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক আনিছুর রহমান জানান, এ পাঁচ আসনে ৪৬ জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। তাদের মধ্যে ৩২ জনের মনোনয়নপত্র বৈধ হয়েছে আর বাতিল হয়েছে ১৪টি মনোনয়নপত্র।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply