গাজায় গুদাম থেকে চিকিৎসা সরঞ্জাম সরাতে ডব্লিউএইচও-কে হুমকি ইসরায়েলের

|

গাজায় চলমান হামলায় সম্পূর্ণভাবে ভেঙে পড়েছে চিকিৎসাব্যবস্থা। অঞ্চলটির ভেঙে পড়া স্বাস্থ্য খাতকে কোনো রকমে সচল রেখেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ (ডব্লিউএইচও) কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠন। তবে সেই ডব্লিউএইচওকেই এবার চোখ রাঙিয়েছে ইসরায়েলি বাহিনী, এমন দাবি জানিয়েছিল সংস্থাটি। চিকিৎসা সরঞ্জামে ঠাসা দুটি গুদাম খালি করতে সংস্থাটিকে সতর্ক করা হয়েছে বলেও জানানো হয়েছিল। তবে ডব্লিউএইচও এর সেই দাবি সরাসরি নাকচ করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ। খবর আল জাজিরার।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জানানো হয়, গাজায় চিকিৎসা সরঞ্জাম সংরক্ষণ করা দু’টি গুদামে হামলার হুঁশিয়ারি দিয়েছে ইসরায়েল। চিকিৎসা সরঞ্জাম সরিয়ে নিতে ২৪ ঘণ্টা সময় বেধে দেয়া হয়েছে বলেও জানিয়েছিল সংস্থাটি।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ দেয়া বার্তায় ডব্লিউএইচও প্রধান তেদ্রোস আধানমও এ তথ্য জানান। তিনি বলেন, চিকিৎসা সরঞ্জাম সংরক্ষণ করা সেখানে তিনি ইসরায়েলকে এ ধরনের নির্দেশনা প্রত্যাহারের আহ্বান জানিয়েছিলেন। বেসামরিক প্রাণ ও স্থাপনা সুরক্ষায় সব ধরনের পদক্ষেপ নেয়ার অনুরোধও জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান।

তবে এই দাবি সম্পূর্ণ অস্বীকার করে ইসরায়েলের ফিলিস্তিন বিষয়ক নীতি নির্ধারক সংস্থা সিওজিএটি জানায়, এই ধরনের কোনো সতর্কবার্তা দেয়াই হয়নি। অবশ্য এরই মধ্যে ওই দুটি গুদাম থেকে সরঞ্জাম সরিয়ে নিতে শুরু করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply