অধিনায়ক শান্তর প্রশংসায় হাথুরুসিংহে

|

ছবি: সংগৃহীত

নাজমুল হোসেন শান্তর নেতৃত্বের পরীক্ষা চলছে। যা চলবে মিরপুর টেস্টেও। তবে টাইগারদের হেড কোচ চান্দিকা হাথুরুসিংহের কাছ থেকে এখনি পাশ করেছেন বিপুল পরিমাণ নম্বরে। দলপতি হিসেবে এরমধ্যেই কোচের মনে দাগ কেটেছেন এই বাঁহাতি ব্যাটার।

নিউজিল্যান্ডের বিপক্ষে টাইগারদের অতীত অভিজ্ঞতা ছিল তিক্ততায় ভরা। সেই কিউইদের নিয়ে সিলেটে ছেলেখেলা করে বাংলাদেশ। কী ব্যাটিং, কী বোলিং—দুই বিভাগেই বাংলাদেশের আধিপত্য! টেস্ট চ্যাম্পিয়নশিপে আগের দুই আসরে বাংলাদেশের অবস্থান ছিল তলানীতে। তবে এবার নতুন চক্র রোমাঞ্চকর এক জয় দিয়ে শুরু হয় বাংলাদেশের। ঢাকায় ফিরলো টেস্ট, টাইগারদের লক্ষ্য একটাই প্রথমবারের মতো কিউইদের বিপক্ষে সিরিজ জয়।

সিলেট টেস্টে শান্তর নেতৃত্বগুণ মনে ধরেছে হাথুরুসিংহের। অধিয়ানায়ক শান্তর বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত কি আসেব, সেটা বিসিবির উপরই ছেড়ে দিলেন হেড কোচ। হাথুরুসিংহে বলেন, অধিনায়কত্ব ও নেতৃত্ব আলাদা দুটি ব্যাপার। তার অধিনায়কত্ব ছিল অসাধারণ। ট্যাকটিক্যালি সে ছিল দারুণ। বেশির ভাগ সময়ই নিজেকে এক ধাপ এগিয়ে রাখতে পেরেছিল সে। ফিল্ডিং সাজানোও ছিল খুব ভালো। কখনও কখনও অপ্রথাগত ছিল, তবে খুবই কার্যকর।

তিনি আরও বলেন, তার নেতৃত্বও ছিল দুর্দান্ত। পারফরম্যান্স দিয়ে সে সামনে থেকে নেতৃত্ব দিয়েছে। শ্রদ্ধা আদায় করে নিতে পেরেছে সে এবং সেই মানও দাবি করতে পেরেছে। আমার মনে হয়, তার অপেক্ষায় লম্বা ভবিষ্যৎ।

টেস্টের শক্তিমত্তা ও অভিজ্ঞতার বিচারে বাংলাদেশের থেকে ঢের এগিয়ে নিউজিল্যান্ড। তবুও স্বাগতিকদের কাছে সিলেটে পাত্তা পায়নি টিম সাউদির শক্তিশালী দল। সাকিব আল হাসান নেই, নেই তামিম ইকবালও। এ দুজন অভিজ্ঞ ক্রিকেটারকে ছাড়াই বাংলাদেশ দল সিলেটে বড় জয় নিয়ে টেস্ট সিরিজে এগিয়ে আছে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply