তাইজুল-মিরাজের স্পিন ঘূর্ণিতে ৪৬ রানে ৫ উইকেট হারিয়ে দিশেহারা নিউজিল্যান্ড

|

ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ৬৬.২ ওভারে ১৭২ রানে অলআউট হয়েছে স্বাগতিকরা। জবাবে ব্যাটিংয়ে নেমে মিরপুরের পিচে খুব সুবিধাজনক অবস্থানে নেই নিউজিল্যান্ডও। স্কোরবোর্ডে ৪৬ রান তুলতেই ৫ উইকেট হারিয়েছে কিউইরা। ৫ উইকেটের পাঁচটিই নিয়েছে স্পিনাররা।

বুধবার (৬ ডিসেম্বর) প্রথম ইনিংসে ১৭২ রানে অলআউট হয়ে যায় টাইগাররা। জবাব দিতে নেমে ১১ দশমিক ৪ বলেই কিউইদের ৫ উইকেট তুলে নিয়েছেন দুই টাইগার স্পিনার তাইজুল ও মিরাজ। যার মধ্যে মিরাজ নিয়েছেন ৩ উইকেট আর সিলেট টেস্টে ১০ উইকেট নেয়া তাইজুল নেন ২ উইকেট।

ব্যাটিংয়ে নেমে সাবধানী শুরু করে দুই কিউই ওপেনার টম ল্যাথাম ও ডেভন কনওয়ে। বাংলাদেশ প্রথম আঘাত হানে ইনিংসের ষষ্ঠ ওভারে। ওপেনার কনওয়েকে মাত্র ১১ রানেই বোল্ড করে সাজঘরে পাঠান মিরাজ। পরের ওভারেই আরেক ওপেনার টম ল্যাথামকেও ৪ রানে ফেরত পাঠান আরেক স্পিনার তাইজুল। ২২ রানে ২ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে নিউজিল্যান্ড।

তবে কিউই শিবিরে স্বস্তি ফেরার আগেই নবম ওভারে আবারও আঘাত হানেন তাইজুল। এবার শিকার করেন হেনরি নিকোলসকে। ১ রানের বেশি করতে পারেননি তিনি।

১২তম ওভারে বোলিংয়ে এসে ওই ওভারের দ্বিতীয় ও চতুর্থ বলে পরপর দুই উইকেট তুলে নেন মেহেদি মিরাজ।

প্রথম শিকার করেন কেন উইলিয়ামসনকে। ১৩ রানেই ফিরিয়ে দেন ক্রিজে সেট হওয়ার চেষ্টা করতে থাকা এই কিউই ব্যাটারকে। এক বল পরেই উইকেটরক্ষক ব্যাটার টম ব্লান্ডেলকে শূন্য রানেই এলবিডাব্লিউ’র ফাঁদে ফেলে সাজঘরে ফেরত পাঠান মিরাজ। ফলে ৪৬ রানেই ৫ উইকেট হারিয়ে বেশ বিপাকে পরে নিউজিল্যান্ড।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত, ৫৫ রানে ৫ উইকেট হারিয়ে ঢাকা টেস্টের প্রথম দিন শেষ করলো নিউজিল্যান্ড। ১২ ও ৫ রান নিয়ে যথাক্রমে আগামীকাল ক্রিজে নামবেন দুই কিউই ব্যাটার ড্যারেল মিচেল ও গ্লেন ফিলিপস।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply