পিটার হাসকে নিয়ে রাশিয়ার অভিযোগ ডাহা মিথ্যে: জন কিরবি

|

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের স্ট্র্যাটেজিক কমিউনিকেশনের সমন্বয়ক জন কিরবি দাবি করেছেন, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে নিয়ে রাশিয়ার অভিযোগ ডাহা মিথ্যা। মস্কোও জানে যে এটা মিথ্যা। এই অভিযোগ হচ্ছে রাশিয়ার মিথ্যা প্রচারণা।

স্থানীয় সময় বুধবার (৬ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের ফরেন প্রেস সেন্টারে আয়োজিত এক বিশেষ ব্রিফিংয়ে তিনি এ দাবি করেন। এর আগে, পিটার হাসকে নিয়ে মস্কোর করা অভিযোগের বিষয়ে প্রশ্ন করেন এক সাংবাদিক।

এ সময় জন কিরবির উদ্দেশে প্রশ্ন ছিল, বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে পিটার হাস হস্তক্ষেপ করছেন বলে সম্প্রতি অভিযোগ করেছে মস্কো। আপনি জানেন, পিটার হাস রাজনৈতিক দল, সুশীল সমাজ ও অন্যান্য অংশীদারদের সাথে অবাধ, সুষ্ঠু ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচন অনুষ্ঠানের জন্য জোর তৎপরতা চালিয়ে যাচ্ছেন। তিনি বাংলাদেশে তার নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। কারণ, বাংলাদেশের ক্ষমতাসীন দলের কাছ থেকে হিংসাত্মক আক্রমণের হুমকির সম্মুখীন হচ্ছেন তিনি। এই পরিস্থিতিতে রাশিয়ার অভিযোগ এবং বাংলাদেশে পিটার হাসের সুরক্ষা ও নিরাপত্তা সম্পর্কে আপনার প্রতিক্রিয়া কী?

রাশিয়ার অভিযোগকে মিথ্যা দাবি করে এই প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশের জনগণের মতো যুক্তরাষ্ট্রও অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়। বাংলাদেশের জনগণ যা চায়, আমরাও তাই চাই। তা হলো অবাধ ও সুষ্ঠু নির্বাচন। রাষ্ট্রদূত পিটার হাস এবং তার দল যেভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন, ঠিক সেইভাবে তারা বাংলাদেশের সুশীল সমাজ, বিরোধীদল, ক্ষমতাসীন সরকারসহ সমাজের সকল স্তরের মানুষের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখবেন। বাংলাদেশের জনগণের আশা-আকাঙ্ক্ষাকে সম্মান করতে এবং গণতান্ত্রিক প্রত্যাশা পূরণে তাদের কঠোর পরিশ্রম অব্যাহত থাকবে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply