ভেজা আউটফিল্ড; ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা শুরু কখন?

|

আজ খেলা শুরু হওয়ার কথা ছিল ১৫ মিনিট আগে। তবে সকালে বৃষ্টি ও ভেজা আউটফিল্ডের কারণে এখনও কোন বল মাঠে গড়ায়নি। ফলে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলাও নির্ধারিত সময়ে শুরু করা যায়নি।

ক্রিকইনফোর তথ্যানুযায়ী, শুক্রবার (৮ ডিসেম্বর) ঢাকার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে ভেজা আউটফিল্ডের কারণে ম্যাচ শুরু করতে বিলম্ব হচ্ছে। তবে তুলে ফেলা হয়েছে কাভার। মাঠ পরিচর্যার কাজ করছেন কর্মীরা।

এছাড়া, বেলা ১১টায় আম্পায়ারদের মাঠ পর্যবেক্ষণ করার কথা রয়েছে। মাঠ পর্যবেক্ষণ করে আম্পায়াররা খেলা শুরুর সিদ্ধান্ত জানাবেন।

এর আগে গতকাল বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) বৃষ্টির কারণে পরিত্যক্ত হয় ঢাকা টেস্টের দ্বিতীয় দিনের খেলা। সকাল থেকে বৃষ্টি অব্যাহত থাকায় ওইদিন দুপুরে খেলা পরিত্যক্তের ঘোষণা দেয়া হয়।

ঢাকা টেস্ট শুরু হয় বুধবার। টস জিতে প্রথম ইনিংসের শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল বাংলাদেশ। স্যান্টনার ও এজাজের ঘূর্ণিতে প্রথম সেশনে ৪৭ রান তুলতেই ৪ উইকেট হারায় টাইগাররা। দ্বিতীয় সেশনে ৪০ রান তুলতে হারায় আরও ৪ উইকেট। শেষ পর্যন্ত দিন শেষ হবার আগেই ৬৬ দশমিক ২ ওভারে ১৭২ রানে প্রথম ইনিংস শেষ করে বাংলাদেশ।

জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশের দুই স্পিনার মিরাজ ও তাইজুলের স্পিন বিষে পুড়ছে নিউজিল্যান্ডও। স্কোরবোর্ডে ৪৬ রান তুলতেও তারাও হারিয়েছে ৫টি উইকেট। যার মধ্যে ৩টি নিয়েছেন মিরাজ আর ২টি নিয়েছেন তাইজুল।

ব্যাটিংয়ে নেমে সাবধানী শুরু করে দুই কিউই ওপেনার টম ল্যাথাম ও ডেভন কনওয়ে। বাংলাদেশ প্রথম আঘাত হানে ইনিংসের ষষ্ঠ ওভারে। ওপেনার কনওয়েকে মাত্র ১১ রানেই বোল্ড করে সাজঘরে পাঠান মিরাজ। পরের ওভারেই আরেক ওপেনার টম ল্যাথামকেও ৪ রানে ফেরত পাঠান আরেক স্পিনার তাইজুল। ২২ রানে ২ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে নিউজিল্যান্ড।

তবে কিউই শিবিরে স্বস্তি ফেরার আগেই নবম ওভারে আবারও আঘাত হানেন তাইজুল। এবার শিকার করেন হেনরি নিকোলসকে। ১ রানের বেশি করতে পারেননি তিনি।

১২তম ওভারে বোলিংয়ে এসে ওই ওভারের দ্বিতীয় ও চতুর্থ বলে পরপর দুই উইকেট তুলে নেন মেহেদি মিরাজ।

প্রথম শিকার করেন কেন উইলিয়ামসনকে। ১৩ রানেই ফিরিয়ে দেন ক্রিজে সেট হওয়ার চেষ্টা করতে থাকা এই কিউই ব্যাটারকে। এক বল পরেই উইকেটরক্ষক ব্যাটার টম ব্লান্ডেলকে শূন্য রানেই এলবিডাব্লিউ’র ফাঁদে ফেলে সাজঘরে ফেরত পাঠান মিরাজ। ফলে ৪৬ রানেই ৫ উইকেট হারিয়ে বেশ বিপাকে পরে নিউজিল্যান্ড।

তবে প্রথম দিনের খেলা সমাপ্তির আগে আর কোনো উইকেট হারায়নি কিউইরা। ৫৫ রানে ৫ উইকেট হারিয়ে ঢাকা টেস্টের প্রথম দিন শেষ করে তারা। ১২ ও ৫ রান নিয়ে অপরাজিত আছেন দুই কিউই ব্যাটার ড্যারেল মিচেল ও গ্লেন ফিলিপস। তৃতীয় দিনের খেলা শুরু হলে এই দুই কিউই ব্যাটার মাঠে নামবেন।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply