সাংবাদিকতার চ্যালেঞ্জ নিয়ে এআইইউবিতে হলো সেমিনার

|

সাংবাদিকতায় বৈশ্বিক ও দেশীয় প্রবণতা, চ্যালেঞ্জগুলো চিহ্নিত করা এবং সেগুলোকে মোকাবেলা করার উপায় বিষয়ে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশে (এআইইউবি) আয়োজিত হলো এক সেমিনার।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) এই সেমিনারের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের মিডিয়া ও ম্যাস কমিউনিকেশন বিভাগ। ‘দ্য ট্রেন্ডস অব কনটেম্পরারি জার্নালিজম: লোকাল গ্লোবাল ইন্টারঅ্যাকশন’ শীর্ষক শিরোনামের এই সেমিনারে মূল বক্তা ছিলেন সাংবাদিক মোহাম্মদ মনজুরুল ইসলাম ও শাহেদ মুহাম্মদ আলী।

শাহেদ মুহাম্মদ আলী মিডিয়ার রূপান্তর এবং সাংবাদিকদের নতুন দক্ষতা বিকাশ নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ধীরে ধীরে দর্শক এবং পাঠকের মনে জায়গা করে নিচ্ছে। এছাড়া সোশ্যাল মিডিয়া, নিউ মিডিয়া, মাল্টিমিডিয়া স্টোরি টেলিং এবং ডিজিটাল স্টোরি টেলিং এখন জায়গা করে নিচ্ছে।

সেমিনারের অপর বক্তা মোহাম্মদ মনজুরুল ইসলাম বাংলাদেশের সংবাদপত্র এবং টেলিভিশন শিল্পে প্রযুক্তি কিভাবে ব্যাপক ভূমিকা রেখেছে সেই অভিজ্ঞতা তুলে ধরেন। পাশাপাশি তিনি সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদেরকে মাল্টি টাস্কিং শেখার উপরে বিশেষ জোর দিয়ে বলেন, এখন আর আগের মতো শুধু রিপোর্টিং বা শুধু এডিটিং বা শুধু ক্যামেরার কাজ জানাটা যথেষ্ট নয়। আজমের যুগের সাংবাদিকদেরকে এগুলো সবই একসঙ্গে জানতে হবে। না হলে অনলাইনের এই যুগে প্রতিযোগিতায় টিকে থাকা সম্ভব নয়।

এআইইউবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রহমান সেমিনারে প্রধান অতিথি ছিলেন। এছাড়া বিশেষ অতিথি হিসেবে ছিলেন এআইইউবির কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তাজুল ইসলাম এবং মিডিয়া ও ম্যাস কমিউনিকেশন বিভাগের উপদেষ্টা অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া।

গণমাধ্যমের ওপর প্রযুক্তির প্রভাবের গুরুত্ব তুলে ধরে এআইইউবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রহমান বলেন, আমাদের এই পরিবর্তনের সঙ্গে মানিয়ে চলতে দক্ষ গ্রাজুয়েট তৈরি করতে হবে। এজন্য একাডেমিক কার্যক্রমের সঙ্গে নতুন নতুন প্রযুক্তির ওপর গুরুত্ব দিতে হবে। নতুন চ্যালেঞ্জ গ্রহণ করতে শিক্ষক ও শিক্ষার্থীদের প্রস্তুত থাকতে হবে।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন বিভাগীয় প্রধান মোহাম্মদ মাসুদ চৌধুরী। অনুষ্ঠানের সমন্বয়ক ও মডারেটরের দায়িত্ব পালন করেন বিভাগের সহকারী অধ্যাপক আফরোজা সোমা।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply