অবশেষে বিশুদ্ধ পানি এলো গাজায়; ছবিতে গাজাবাসীর উচ্ছ্বাস

|

নিজের ও সন্তানের জন্য দীর্ঘ লাইনে দাঁড়িয়ে অবশেষে দু'টি বিশুদ্ধ পানির বোতল পেয়েছেন একজন ফিলিস্তিনি মা। ছবি: আল জাজিরা।

দুই মাসের বেশি সময় ধরে চলা ইসরায়েলি আগ্রাসনের জেরে দুর্ভিক্ষের কবলে পড়তে যাচ্ছে গাজার প্রতিটি মানুষ। এই মুহূর্তে দেশটির অর্ধেক মানুষ ভুগছে তীব্র খাদ্য সংকটে। সেই সাথে রয়েছে হাজার হাজার তৃষ্ণার্ত ফিলিস্তিনি। একটু পানির জন্য চলছে হাহাকার। অবশেষে সোমবার (১১ ডিসেম্বর) রাফাহতে পৌঁছেছে বিশুদ্ধ পানি। কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানায়।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি আগ্রাসনের শুরু থেকে গাজার প্রবেশপথগুলো বন্ধ করে রাখে তেল আবিব। ফলে, বাধাগ্রস্ত হয় ত্রাণ সরবরাহ। আন্তর্জাতিক তৎপরতায় কিছু মানবিক সহায়তা প্রবেশ করলেও সেগুলো প্রয়োজনের তুলনায় অতি সামান্য।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে হামাসের হামলার পর গাজায় ব্যাপক ধ্বংসযজ্ঞ শুরু করে ইসরায়েল। ইসরায়েলি বাহিনীর হামলায় ফিলিস্তিনে মৃত্যু ১৮ হাজার ২০০ ছাড়িয়েছে। পাল্টা জবাবে আইডিএফ’র ওপর লক্ষ্য করে গেরিলা হামলাও অব্যাহত রেখেছে হামাস।

তীব্র খাদ্য সংকটে নিজের ও পরিবারের জন্য খাবার পানি পেয়ে মুখে হাসি ফুটেছে এই ফিলিস্তিনির। ছবি: গেটি ইমেজ।
দীর্ঘ লাইনে দাড়িয়ে একটু খাবার পানির জন্য দু’হাত তুলে অপেক্ষা করছেন একজন ফিলিস্তিনি। ছবি: গেটি ইমেজ।
খাবার পানির বিতরণের সময় বেশ ভিড় জমেছে ত্রাণ সরবরাহের স্থানে। কেউ পাচ্ছে, আবার কেউ অপেক্ষা করছে কখন পাবে একটু বিশুদ্ধ পানি। ছবি: আল জাজিরা।
ত্রাণ বিতরণ কর্মীরা দূর থেকে ছুড়ে মারছে খাবার পানির বোতল। মরিয়া হয়ে হুমড়ি খেয়ে পড়ছে ফিলিস্তিনিরা। প্রাণ বাঁচানোর জন্য প্রয়োজন একটু বিশুদ্ধ জল। ছবি: গেটি ইমেজ।
খাবার পানি বিতরণের সময় হিমশিম খাচ্ছেন ত্রাণ বিতরণ কর্মীরা। ছবি: গেটি ইমেজ।
ইসরায়েলি আগ্রাসনে অন্ধকার গাজায় আশাহীন ফিলিস্তিনিরা বাঁচার জন্য প্রাণপন চেষ্টা করছে। নিজের ও পরিবারের জন্য খাবার পানি সংগ্রহে আপ্রাণ চেষ্টা করছে প্রতিটি ফিলিস্তিনি। ছবি: গেটি ইমেজ।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply