শৈত্য প্রবাহের আভাস, ঘন কুয়াশা থাকবে কয়েকদিন

|

সারাদেশে ঘন কুয়াশা তার চাদর বিছিয়েছে। অতিথি পাখি আসতে শুরু করেছে, জেঁকে বসতে শুরু করেছে শীত। উত্তর (রংপুর ও রাজশাহী) ও পশ্চিমাঞ্চলের (খুলনা) বেশ কিছু এলাকায় সকালটা থাকছে নিরবচ্ছিন্ন কুয়াশাচ্ছন্ন। রাজধানী ঢাকাতেও মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকালের আকাশ ছিলো কুয়াশায় ঢাকা। সকাল ১০টার পর সূর্যের দেখা মেলে।

দেশের কয়েকটি জেলায় বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) থেকে শৈত্যপ্রবাহের ইঙ্গিত দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। সেই সঙ্গে আগামী কয়েকদিন ঘন কুয়াশা থাকবে বলেও জানিয়েছে সংস্থাটি।

আবহাওয়াবিদ মো. আ. রহমান বলেন, বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) অথবা শুক্রবার (১৫ ডিসেম্বর) থেকে দেশের উত্তরাঞ্চলসহ কিছু এলাকার ওপর দিয়ে বিক্ষিপ্তভাবে মৃদু শৈত্যপ্রবাহ প্রবাহিত হতে পারে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, দেশের উত্তর ও পশ্চিমাঞ্চলে শুরু হতে পারে শৈত্যপ্রবাহ। বৃহস্পতিবার শৈত্যপ্রবাহ শুরু হলে এটিই হবে চলতি মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ।

আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে তেঁতুলিয়ায় ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং রাজধানী ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার থেকে কয়েকটি জেলার সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে যেতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

চলতি মৌসুমে দেশের ভেতরে সবচেয়ে কম তাপমাত্রা রেকর্ড হয়েছে সোমবার (১১ ডিসেম্বর) নওগাঁর বদলগাছিতে। সেখানে তাপমাত্রা ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছিল। চুয়াডাঙ্গায় তাপমাত্রা ছিলো ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, নির্দিষ্ট সময় জুড়ে বিস্তীর্ণ অঞ্চলের তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে ‘মৃদু শৈত্যপ্রবাহ’, ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে ‘মাঝারি শৈত্যপ্রবাহ’ বলে। আর তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে বলে ‘তীব্র শৈত্যপ্রবাহ’।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply