যুদ্ধাহত সেনাদের প্রকৃত সংখ্যা গোপনের অভিযোগ ইসরায়েলের বিরুদ্ধে

|

হামাস যোদ্ধাদের হামলায় আহত ইসরায়েলি সেনা সদস্যদের প্রকৃত সংখ্যা গোপনের অভিযোগ উঠেছে ইসরায়েলের বিরুদ্ধে। দেশটির একটি গণমাধ্যমে এই অভিযোগ তোলা হয়েছে। তাদের দাবি, প্রতিরক্ষা বাহিনী আইডিএফ যে পরিসংখ্যান দিয়েছে, তার চেয়েও প্রায় দ্বিগুণ সংখ্যক সেনা সদস্য চিকিৎসা নিয়েছেন ইসরায়েলের বিভিন্ন হাসপাতালে। এছাড়া, আইডিএফ’র বিরুদ্ধে হাসপাতালগুলোকে আহত সেনাদের তথ্য প্রকাশে বাধা দেয়ার অভিযোগও তুলেছে গণমাধ্যমটি। খবর টাইমস অব ইসরায়েলের। খবর হেরিটেজের।

গাজায় একদিকে যেমন নারকীয় তাণ্ডব চালাচ্ছে ইহুদি সেনারা, তেমনি হামাস, ইসলামিক জিহাদের মতো ফিলিস্তিনের স্বাধীনতাকামী বিভিন্ন গোষ্ঠীর তীব্র প্রতিরোধের মুখেও পড়তে হচ্ছে তাদের। দুই মাসের বেশি সময় ধরে চলছে এই আগ্রাসন। গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী-আইডিএফ চার শতাধিক সেনার মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে। যদিও, হামাস-হিজবুল্লাহ বরাবরই ইসরায়েলের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ তুলছে। তবে এতদিন আহতদের কোনো পরিসংখ্যান দেয়নি আইডিএফ।

গত রোববার প্রথমবারের মতো আহত সেনাদের সংখ্যা প্রকাশ করেছে তারা। দাবি করা হয়, চলমান যুদ্ধে আহত ইসরায়েলি সেনার সংখ্যা ১৫৯৩।

এর একদিন পরই অবশ্য নতুন তালিকা প্রকাশ করা হয়। যেখানে আহত সেনার সংখ্যা দেয়া হয়েছে প্রায় সাড়ে ষোলশ’। এরপরই ব্যাপক সমালোচনা মুখে পড়ে আইডিএফ। দেশটির প্রতিরক্ষা বাহিনীর বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ তোলে একটি সংবাদমাধ্যম।

মূলত ইসরায়েলের বিভিন্ন হাসপাতাল থেকে তথ্য-উপাত্ত সংগ্রহ করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে গণমাধ্যমটি। তাদের দেয়া তথ্যে, আশকেলন শহরের একটি হাসপাতেলই চিকিৎসা নিয়েছে প্রায় দুই হাজার যুদ্ধাহত সেনা, যা আইডিএফের মোট সংখ্যার চেয়েও অনেক বেশি। এছাড়া দেশটির বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৩ হাজারেরও বেশি সেনা।

গুরতর আহতের সংখ্যাতেও গড়মিল রয়েছে। এছাড়া হাসপাতালগুলোর কর্তৃপক্ষকে চিকিৎসা নেয়া সেনাদের তথ্য প্রকাশ না করার নির্দেশনা দিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী এমন অভিযোগও করা হয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply