গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব পাস জাতিসংঘে

|

অবরুদ্ধ গাজা উপত্যকায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে প্রস্তাব পাস হয়েছে জাতিসংঘে। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) জাতিসংঘের সাধারণ পরিষদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় পাস হয় প্রস্তাবটি। এই প্রস্তাব পাসের পর ইসরায়েলকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, সাধারণ মানুষের ওপর হামলার কারণে সমর্থন হারাচ্ছে ইসরায়েল। খবর রয়টার্সের।

মঙ্গলবার জাতিসংঘে যুদ্ধবিরতির প্রস্তাব উত্থাপন করে মিসর ও মৌরিতানিয়া। এ সময় প্রস্তাবটির পক্ষে ভোট দেয় বাংলাদেশসহ ১৫৩টি দেশ। এই প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলসহ ১০ সদস্য। আর ভোটদানে বিরত ছিল ২৩টি দেশ।

তবে নিরাপত্তা পরিষদে ভেটো দিয়ে বিশ্বব্যাপী তুমুল সমালোচনার জেরে প্রস্তাবের বিরুদ্ধে এবার ভেটো দেয়নি যুক্তরাষ্ট্র। সাধারণ পরিষদের এই প্রস্তাব মানা বাধ্যতামূলক না হলেও, এর মধ্য দিয়ে গাজা ইস্যুতে গোটা বিশ্বের দৃষ্টিভঙ্গি স্পষ্টভাবে ফুটে উঠলো বলে মনে করা হচ্ছে।

এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিন। এর আগে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে গত শুক্রবার নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব উত্থাপন করে সংযুক্ত আরব আমিরাত। তবে ভেটো দিয়ে পরিষদের স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র সে প্রস্তাব ভেস্তে দেয়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply