হামাসের হামলায় আহত সেনাদের প্রকৃত সংখ্যা গোপন করছে ইসরায়েল

|

ছবি: প্যালেস্টাইন ক্রনিকাল।

হামাসের হামলায় আহত সেনার প্রকৃত সংখ্যা গোপন করছে ইসরায়েল। দেশটির একটি গণমাধ্যম তুলেছে এই অভিযোগ। তাদের দাবি, প্রতিরক্ষা বাহিনী আইডিএফ’ এর দেয়া পরিসংখ্যানের তুলনায় দ্বিগুণ সংখ্যক সেনা সদস্য চিকিৎসাধীন বিভিন্ন হাসপাতালে। তাছাড়া আহত সেনাদের তথ্য প্রকাশে বাধা দেয়ার অভিযোগও তুলেছে গণমাধ্যমটি। সোমবার (১১ ডিসেম্বর) এক প্রতিবেদনে সংবাদমাধ্যম প্যালেস্টাইন ক্রনিকাল এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, দুই মাসের বেশি সময় ধরে চলছে এই আগ্রাসন। সাত অক্টোবর থেকে এখন পর্যন্ত ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী-আইডিএফ চার শতাধিক সেনার মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে। যদিও হামাস-হিজবুল্লাহ বরাবরই ইসরায়েলের বিরুদ্ধে তুলছে তথ্য গোপনের অভিযোগ। তবে এতদিন আহতদের কোনো পরিসংখ্যান দেয়নি আইডিএফ। গত রোববার, প্রথমবারের মতো আহত সেনাদের সংখ্যা প্রকাশ করেছে তারা। দাবি করা হয়, চলমান যুদ্ধে আহত ইসরায়েলি সেনার সংখ্যা ১৫ শ’ ৯৩।

একদিন পরই অবশ্য নতুন তালিকা প্রকাশ করা হয়। যেখানে আহত সেনার সংখ্যা দেয়া হয়েছে প্রায় সাড়ে ষোলশ’। এরপরই ব্যাপক সমালোচনা মুখে পড়ে আইডিএফ। দেশটির একটি গণমাধ্যম তাদের বিরুদ্ধে তুলেছে তথ্য গোপনের অভিযোগ। দাবি, আহত সেনার প্রকৃত সংখ্যা প্রকাশিত তালিকার প্রায় দ্বিগুণ।

মূলত ইসরায়েলের বিভিন্ন হাসপাতাল থেকে তথ্য-উপাত্ত সংগ্রহ করে এই প্রতিবেদন প্রকাশ করেছে গণমাধ্যমটি। তাদের দেয়া তথ্যে, আশকেলন শহরের একটি হাসপাতেলই চিকিৎসা নিয়েছে প্রায় দুই হাজার যুদ্ধাহত সেনা, যা আইডিএফের মোট সংখ্যার চেয়েও অনেক বেশি। এছাড়া দেশটির বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন মোট ৩ হাজার ১শ’র বেশি সেনা।

গড়মিল রয়েছে গুরুতর আহতের সংখ্যাতেও। এছাড়া, হাসপাতালগুলোর কর্তৃপক্ষকে চিকিৎসা নেয়া সেনাদের তথ্য প্রকাশ না করার নির্দেশনা দিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী।

/এআই

 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply