সঙ্গীত জগতে অনুপের ছাপ রয়েই যাবে

|

সুকান্ত চট্টোপাধ্যায়, কলকাতা:

প্রয়াত হলেন বিশিষ্ট সঙ্গীত শিল্পী ও সাবেক তৃণমূল কংগ্রেস বিধায়ক ড. অনুপ ঘোষাল। শুক্রবার (১৫ ডিসেম্বর) স্থানীয় সময় দুপুর ১টা ৪৫ মিনিটে কলকাতার বেসরকারি ফর্টিস হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বার্ধক্য জনিত অসুস্থতার কারণে গত ৭ দিন ধরে হাসপাতালে ভর্তি ছিলেন এই শিল্পী।

মূলত নজরুলগীতির জন্য পরিচিতি পেয়েছিলেন অনুপ। তবে গুপি গায়েন বাঘা বাইন ও হীরক রাজার দেশেসহ সত্যজিৎ রায়ের একাধিক ছবির কণ্ঠ শিল্পী হিসাবে সঙ্গীত জগতে সুনাম কুড়িয়েছিলেন অনুপ ঘোষাল। এরপর তপন সিনহার ‘সাগিনা মাহাতো’ ছবির সঙ্গীত পরিচালক হিসেবেও কাজ করেন। নজরুলগীতি ছাড়াও তার বাংলা, হিন্দিসহ অন্যান্য ভাষার গান বিভিন্ন চলচ্চিত্রে গান সময়ে সময়ে জনপ্রিয় হয়েছে।

সেরা গায়ক হিসাবে ১৯৮০ সালে জাতীয় পুরস্কার পেয়েছিলেন অনুপ। ২০১১ সালে ‘নজরুল স্মৃতি পুরস্কার’ এবং ২০১৩ সালে ‘সঙ্গীত মহাসম্মান’ পেয়েছিলেন প্রয়াত সঙ্গীত শিল্পী।

সংগীত জগতের পাশাপাশি রাজনীতিতেও ছাপ ফেলেছিলেন অনুপ ঘোষাল। ২০১১ সালে বিধানসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেসের প্রতীকে হাওড়া জেলার উত্তরপাড়ার তৃণমূল বিধায়ক হয়েছিলেন অনুপ ঘোষাল। এই গুণী গায়ক ও সাবেক বিধায়কের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের তরফে জারি করা এক শোকবার্তায় মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, বিশিষ্ট সঙ্গীতশিল্পী ও সুরকার ড. অনুপ ঘোষালের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। অনুপ ঘোষালের প্রয়াণে সঙ্গীত জগতের অপূরণীয় ক্ষতি হল। আমি অনুপ ঘোষালের আত্মীয়-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply