গর্বের সঙ্গে বলবো, আমি মুসলিম এবং ভারতীয়: সমালোচনা প্রসঙ্গে শামি

|

ফাইল ছবি

বাইশ গজে বল হাতে আতঙ্কের নাম মোহাম্মদ শামি। বিশ্বকাপে ফাইনালের আগ পর্যন্ত ভারতের দাপটের পেছনে অন্যতম অবদান এই ফাস্ট বোলারের। ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারের পরও ২৪ উইকেট শিকারী এই পেসারের প্রসংশায় সকলেই।

তবে বিশ্বকাপ চলাকালে মাঠে ভিন্ন এক কারণে তিনি সমালোচিত হন। বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ৫ উইকেট শিকারের পর মাঠে হাঁটু গেড়ে সিজদা করতে গিয়েও করেননি। তবুও ট্রলের শিকার হয়েছেন শামি। তখন বিষয়টি নিয়ে কোনো কথা না বললেও এবার জবাব দিয়েছেন। ভেঙেছেন নিজের নীরবতা।

মোহাম্মদ শামি বলেন, আমি প্রার্থনা করতে চাইলে, কে আমাকে আটকাতো? আমি অন্তত কাউকে আটকাতাম না। এতে সমস্যা কী? আমি গর্বের সঙ্গে বলবো, আমি একজন মুসলিম, আমি একজন ভারতীয়। মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যমে বলছে, আমি সিজদা করতে চেয়েছিলাম, কিন্তু করিনি। আমার প্রশ্ন হচ্ছে জীবনে আগে কখনও মাঠে এটি করেছি আমি?

শামির এমন জবাবের পর যেন বদলে যায় সব চিত্র। অনেকেই যারা শামিকে নিয়ে প্রশ্ন তুলেছিলেন তাদের সেই ভুল ভাঙিয়ে দিলেন শামি নিজেই।

তিনি আরও বলেন, এর আগেও ম্যাচে পাঁচ উইকেট নিয়েছি। তখন তো সিজদা করিনি। কিন্তু যেদিন আমাকে সিজদা করতে হবে, সেদিন কেউ বাধা দিতে পারবে না। সিজদা কোথায় করতে হবে বলুন? আমি ভারতের যেকোন জায়গায় এটি করতে প্রস্তুত। আসলে সেদিন ক্লান্তির কারণে পঞ্চম উইকেট নেয়ার পর আমি হাঁটু গেড়ে বসে ছিলাম। এর ভিন্ন কোনো অর্থ নেই।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply