দেশ-বিদেশে আলোড়ন তৈরি করতেই গাজীপুরে ট্রেনে নাশকতা : জিএমপি কমিশনার

|

স্টাফ করেসপন্ডেন্ট, গাজীপুর:

গাজীপুরের শ্রীপুরে ট্রেনে নাশকতার ঘটনায় সিটি করপোরেশনের কাউন্সিলরসহ সাত জনকে গ্রেফতার করেছে পুলিশ। রোববার (১৭ ডিসেম্বর) মেট্রোপলিটন পুলিশ সদর দফতরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মাহবুব আলম।

গ্রেফতারকৃতরা হলেন, জান্নাতুল ইসলাম (২৩), রফিকুল ইসলাম, মেহেদী হাসান (২৫), হাসান আজমল ভূঁইয়া (৫০), জুলকার নাইন আশরাফি ওরফে হৃদয় (৩৫), শাহানুর আলম (৫৩), সাইদুল ইসলাম (৩২) ও সোহেল রানা (৩৮)।

পুলিশ কমিশনার জানান, শনিবার (১৬ ডিসেম্বর) গোপন সংবাদ এবং তথ্যপ্রযুক্তি বিশ্লেষণের মাধ্যমে দুষ্কৃতিকারী দলের সদস্য জান্নাতুল ইসলামকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে জানা যায়, ট্রেনে নাশকতার উদ্দেশ্যে তারা গাজীপুরের কোনাবাড়ী এলাকা থেকে ১২ ডিসেম্বর সন্ধ্যায় একটি মাইক্রোবাস ভাড়া করে। সে গাড়ি নিয়ে প্রথমে কয়েকজন গাজীপুরের বিভিন্ন এলাকায় ঘোরাফেরা করতে থাকে তারা। এ সময় মাইক্রোবাসের সবাই মুখোশ পরে ছিল।

পরে গাড়িতে আরও কয়েকজন ওঠে। তারা গাজীপুর শহরের জোড় পুকুরপাড় এলাকার একটি বাড়ি থেকে রেললাইন কাটার যন্ত্রপাতি ও দক্ষিণ সালনার একটি রেস্টুরেন্ট থেকে দুইটি গ্যাস সিলিন্ডার গাড়িতে ওঠায়।

শিববাড়ী মোড় থেকে আরও দুইজনকে গাড়িতে ওঠানো হয়। পরে গাজীপুর শহরের ভেতরে ঘোরাঘুরি করে রাত ১০টার দিকে শিমুলতলী এলাকায় একটি রেস্টুরেন্টে রাতের খাবার খায় তারা।

পরবর্তীতে, রাত দেড়টার দিকে শ্রীপুরের বনখড়িয়া এলাকার ৪/৫ কিলোমিটার দূরের বনের পাশে গাড়ি রেখে পায়ে হেঁটে তারা গ্যাস সিলিন্ডারসহ সরঞ্জামাদি নিয়ে বনখরিয়া চিনাই রেল ব্রিজের পাশে যায়। সেখানে গিয়ে প্রথমে পরিস্থিতি পর্যবেক্ষণ করে। এরপর সুযোগ বুঝে রাতে বিশ ফুট রেললাইন বিচ্ছিন্ন করে ফেলে। রেললাইন কাটার অল্প কিছুক্ষণ পরেই ভোর ৪টা ১৫ মিনিটের দিকে ঢাকাগামী মোহনগঞ্জ এক্সপ্রেস দুর্ঘটনার শিকার হয়। ঘটনার পর দুর্বৃত্তরা গাড়ি নিয়ে ঢাকায় চলে আসে।

পরবর্তীতে, গাজীপুর ডিবি (উত্তর) বিভাগের একাধিক টিম বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে নাশকতার সাথে জড়িতদের গ্রেফতার করে। দাবি করা হয়, তারা সবাই বিএনপি এবং বিভিন্ন অঙ্গসংগঠনের সাবেক ও বর্তমান নেতাকর্মী।

পুলিশের ভাষ্য, দলীয় উচ্চ পর্যায় থেকে বড় কিছু করার চাপ ছিল। চেষ্টা ছিল নির্বাচনের আগে পরিবেশ নষ্ট করার। দেশ-বিদেশে আলোড়ন সৃষ্টি এবং জনমনে ভীতি সঞ্চার করতেই মূলত এ কাজ করে তারা। এ ঘটনায় ব্যবহৃত মাইক্রোবাসটি উদ্ধার করা হয়েছে।

গত ১৩ ডিসেম্বর ভোর আনুমানিক ৩টা থেকে ৪টার মধ্যে গাজীপুরের শ্রীপুর রেল ব্রিজের পাশে লাইন কেটে ফেলে দুর্বৃত্তরা। এতে নেত্রকোণার মোহনগঞ্জ থেকে ঢাকাগামী ‘মোহনগঞ্জ এক্সপ্রেস’ ট্রেনটির ইঞ্জিনসহ সাতটি বগি লাইনচ্যুত হয়। দুর্ঘটনায় নিহত হন আসলাম নামে একজন। আহত হন ১০/১২ জন যাত্রী।

এএস/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply