সমলিঙ্গ জুটিদের আশীর্বাদ করতে পারবেন ক্যাথলিক যাজকরা: পোপ

|

পোপ ফ্রান্সিস বলেন, আশীর্বাদপ্রাপ্ত ব্যক্তিদের 'নৈতিক পরিপূর্ণতা'র প্রয়োজন নেই।

রোমান ক্যাথলিক যাজকদের সমলিঙ্গ জুটিদের আশীর্বাদ করার অনুমতি দিয়েছেন ক্যাথলিক খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিস। একে এলজিবিটি সম্প্রদায়ের জন্য বড় অর্জন হিসেবে বিবেচনা করা হচ্ছে। খবর বিবিসির।

সোমবার (১৮ ডিসেম্বর) ভ্যাটিকানের জারি করা একটি নথির অনুমোদন দেন পোপ ফ্রান্সিস। এতে তিনি বলেন, নির্দিষ্ট পরিস্থিতিতে সমকামী ও অনিয়মিত যুগলদের আশীর্বাদ করতে ক্যাথলিক যাজকদের অনুমতি দেয়া উচিত।

পোপ ফ্রান্সিস আরও বলেন, ঈশ্বর সবাইকে স্বাগত জানান। তবে প্রতিটি ঘটনা আলাদাভাবে বিবেচনা করার পর যাজকেরা আশীর্বাদ করবেন।

তবে এই আশীর্বাদ গির্জার নিয়মিত আচার-অনুষ্ঠানের অংশ বা বিবাহের সাথে সম্পর্কিত হওয়া উচিত নয় বলে মত ভ্যাটিকানের। তবে ভ্যাটিকান থেকে এ বিষয়ে বলা হয়েছে, ভ্যাটিকান এখনও একজন পুরষ ও একজন নারীর মধ্যেই কেবল বিবাহ হতে পারে এই মতাদর্শে বিশ্বাস রাখে।

সমলিঙ্গ জুটির বিয়েতে এখনও অনুমোদন না দিলেও পোপের এই সিদ্ধান্তকে এলজিবিটি কমিউনিটির প্রতি ক্যাথলিক চার্চের দৃষ্টিভঙ্গি ইতিবাচক হওয়ার ইঙ্গিত দিচ্ছে।

এর আগে, গত জানুয়ারিতে এক সাক্ষাৎকারে পোপ ফ্রান্সিস এলজিবিটিকিউদের অধিকার রক্ষায় তাদের পাশে দাঁড়াতে যাজকদের প্রতি আহ্বান জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, আমরা সবাই ঈশ্বরের সন্তান। তাই সমকামিতা কোনো অপরাধ হতে পারে না। অনেক জায়গায় আইনের মাধ্যমে সমকামিতাকে অপরাধ হিসেবে চিহ্নিত করা হয়। এটা মোটেও ন্যায্য নয় বলে অভিমত ব্যক্ত করেন তিনি।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply