শামীম হকের ‘দ্বৈত নাগরিকত্ব’: ফের চেম্বার আদালতে যাবেন এ কে আজাদ

|

চেম্বার আদালতে প্রার্থিতা ফিরে পেয়েছেন ফরিদপুর-৩ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী শামীম হক। দ্বৈত নাগরিকত্বের কারণে তার প্রার্থিতা বাতিল করে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেছেন চেম্বার আদালত। তবে শামীম হকের দ্বৈত নাগরিকত্বের বিষয়ে আবারও আপিল বিভাগের চেম্বার আদালতে যাবেন ওই আসনের স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদ।

এ কে আজাদের আইনজীবী ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত, রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র যাচাইবাছাইয়ে পার পেয়ে যান শামীম হক। তবে, শামীম হক নেদারল্যান্ডসের নাগরিক— এমন অভিযোগ তুলে তার প্রার্থিতা বাতিল চেয়ে গত ৮ ডিসেম্বর নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেন স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদ। অন্যদিকে এ কে আজাদের প্রার্থিতা বাতিল চেয়ে শামীম হকও আবেদন করেন। তবে সেই আবেদন মঞ্জুর করেনি ইসি। বিপরীতে শামীম হকের প্রার্থিতা বাতিল করা হয়। ইসির শুনানিতে শামীম হকের আইনজীবী জানিয়েছিলেন, নৌকার এই প্রার্থী নেদারল্যান্ডসের নাগরিকত্ব প্রত্যাহার করেছেন।

এ নিয়ে এ কে আজাদের আইনজীবীর বক্তব্য হচ্ছে, ৩০ নভেম্বরের আগে শামীম হক তার নাগরিকত্ব প্রত্যাহার করেছে এই মর্মে কোনো প্রমাণাদী মামলার কোনো পর্যায়ে আদালতে দাখিল করতে পারেনি। তবে তিনি একটি কাগজ দাখিল করেছেন। যেখানে ‘টু হোম ইট মে কনসার্ন’ বলে তিনি তার নাগরিকত্ব ঘোষণা করছেন। কিন্তু সেই কাগজের নিচে লেখা আছে, ৯ নভেম্বর ২০২৩ সালে ফরিদপুরে থেকে তিনি ওই কাগজ স্বাক্ষর করেছেন। কিন্তু ডাচ আইন সম্পর্কে তারা যতটুকু জানেন, তা হলো ডাচ নাগরিকত্ব প্রত্যাহার করতে হলে ডাচ পৌরসভার সংশ্লিষ্ট অফিসারের সামনে বসে নাগিরকত্ব প্রত্যাহার করতে হয় এবং বিদেশের মাটিতে নাগরিকত্ব প্রত্যাহার করতে চাইলে ডাচ দূতাবাসে গিয়ে নাগরিকত্ব প্রত্যাহারের ঘোষণা দিতে হয়। এই দুটির মধ্যে একটি পদক্ষেপ শামীম হক নিয়েছেন কি না তার কোনো প্রমাণাদি তিনি দাখিল করতে পারেননি। ইসিতেও তা পারেননি।

ইসির দেয়া সিদ্ধান্তের বিরুদ্ধে পরে শামীম হক হাইকোর্টে রিট করেন। সেখানেও তিনি প্রার্থিতা পাননি। হাইকোর্ট তার রিট বাতিল করেন এবং ইসির সিদ্ধান্ত বহাল রাখেন।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে শামীম হক আজ আপিল বিভাগে সিএমপি ফাইল করেন এবং সিএমপিতে আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম হাইকোর্টের আদেশ স্থগিতের আদেশ দেন। প্রথম অবস্থায় রিটার্নিং কর্মকর্তা শামীম হকের মনোনয়নপত্র গ্রহণ করেন, সেটি বহাল থাকবে। অর্থাৎ এই আদেশের ফলে শামীম হক নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন।

উল্লেখ্য, শামীম হক ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি এবং এ কে আজাদ জেলা আওয়ামী লীগের উপদেষ্টা কমিটির সদস্য।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply