সামরিক সিদ্ধান্তে মার্কিন নির্দেশ পালন করে না ইসরায়েল: নেতানিয়াহু

|

সামরিক সিদ্ধান্তের বিষয়ে যুক্তরাষ্ট্রের নির্দেশ অনুসরণ করে না ইসরায়েল। এমন মন্তব্য করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। গাজায় অভিযানের পরিধি কমানোর সম্ভাবনা উড়িয়ে দিয়ে তিনি বলেন, নিজের নিরাপত্তার সিদ্ধান্ত তেল আবিব নিজেই নেয়। খবর আল জাজিরার।

যুক্তরাষ্ট্র কিংবা অন্য কারও চাপে হামলা বন্ধ করা হবে না উল্লেখ করে নেতানিয়াহু বলেন, যুদ্ধ থামাতে যুক্তরাষ্ট্র আমাদের ওপর চাপ প্রয়োগ করছে, এমন প্রোপাগান্ডা চালাচ্ছে কিছু গণমাধ্যম। অথচ এটা পুরোপুরি মিথ্যা। ইসরায়েল সামরিক অভিযান চালাবে কিনা সেই নির্দেশ যুক্তরাষ্ট্র থেকে নেয় না। আমরা স্বাধীন সার্বভৌম রাষ্ট্র। অন্য কারও নির্দেশে আমরা চলি না। গত শুক্রবার গাজায় মানবিক সহায়তা প্রবেশ নিশ্চিতে প্রস্তাব পাস হয় নিরাপত্তা পরিষদে। সে সিদ্ধান্তেরও তীব্র প্রতিক্রয়া জানিয়েছে তেল আবিব।

এদিকে, যিশুর জন্মস্থান খ্যাত ফিলিস্তিনের পশ্চিম তীরের বেথলেহেমের নেটিভিটি চার্চেও চলছে ইসরায়েলের নির্মম তাণ্ডব। সেই বর্বরতাই ফুটিয়ে তোলা হয়েছে নেটিভিটি চার্চের ভাস্কর্যের মাধ্যমে।

বেথলেহেমের মেয়র হানা হানিয়েহ বলেন, গাজায় যে তাণ্ডব চলছে তারই প্রতিচ্ছবি এই ভাস্কর্য। ২ হাজার বছর আগে যেমন করে পবিত্র পরিবারের সদস্যরা মিসরে পালাতে বাধ্য হয়েছিল, এখনও ঠিক তেমনিভাবে গাজার বাসিন্দারা পালাচ্ছে। জোর করে তাদের গৃহহীন করতে চাচ্ছে ইসরায়েলি বাহিনী। এই হত্যাযজ্ঞ বন্ধ করতে বিশ্ব সম্প্রদায়কে অবশ্যই পদক্ষেপ নিতে হবে।

এদিকে, জাবালিয়া ক্যাম্পে হামাসের একটি গোপন টানেল উদ্ধারের দাবি করেছে ইসরায়েলি বাহিনী। কয়েক কিলোমিটার দীর্ঘ এই টানেলে মিলেছে রকেট এবং গুলি তৈরির কারখানা। এখান থেকেই গেরিলা হামলা পরিচালনা করা হতো বলে দাবি আইডিএফ’র।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply