বিদায়ী বছরের আলোচিত ৫ খবর

|

ফাইল ছবি।

২০২৪ সাল বরণে ব্যস্ত সবাই। চলছে নানা আনুষ্ঠানিকতা। এরমাঝেও ফিরে ফিরে আসছে ফেলে আসা বছরের নানা স্মৃতি। ভূমিকম্প থেকে যুদ্ধ, হৃদয়গ্রাহী থেকে হৃদয়বিদারক, সব মিলিয়ে বছরটি ছিল ঘটনাবহুল। এক নজরে দেখে নেয়া যাক ২০২৩ সালের শীর্ষ পাঁচটি খবর।

ইসরায়েল-হামাস যুদ্ধ

ইতিহাসের পাতায় ২০২৩ সালের ৭ অক্টোবর নিঃসন্দেহে অনেকে মনে রাখবে বহুদিন। এদিন ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ভোরে আকস্মিক আক্রমণ চালায় ইসরায়েলের ওপর। ইসরায়েলি বসতি লক্ষ্য করে প্রায় ৫ হাজার রকেট ছোড়ে সংগঠনের সদস্যরা। এ হামলায় প্রায় ২০০ জন ইসরায়েলিদের জিম্মি করে হামাস। আক্রমণের মধ্যে ছিল ইসরায়েলের একটি মিউজিক ফেস্টিভ্যালের বেসামরিকরাও। এরপরই ঘটনা ১৮০ ডিগ্রি ইউটার্ন নেয়। আক্রমণের কিছুদিনের মধ্যেই যুদ্ধ ঘোষণা দেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। একের পর এক আক্রমণের মাধ্যমে মৃত্যুপুরীতে পরিণত হয় ফিলিস্তিন। নারী, পুরুষ, শিশু এমনকি বৃদ্ধ; কেউ রেহাই পায়নি ইসরায়েলি সামরিক বাহিনীর কাছে।

কিং চার্লসের রাজ্যাভিষেক

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর, ৬ মে, ২০২৩ সালে জমকালো রাজ্যাভিষেকের মধ্য দিয়ে যুক্তরাজ্য ও কমনওয়েলথ দেশগুলোর রাজা হিসেবে সিংহাসনে বসেন তৃতীয় চার্লস। কিং চার্লসকে রাজতন্ত্রের একটি প্রাচীন প্রতীক ‘সেন্ট এডওয়ার্ডস’ ক্রাউন দিয়ে রাজ্যাভিষেক করা হয়েছিল। বিভিন্ন দেশের রাজপরিবার, রাজনৈতিক ব্যক্তিবর্গসহ প্রায় ২ হাজার ৩শ’ দর্শকের সামনে এই অনুষ্ঠান সম্পন্ন করা হয়। ১৯৫৩ সালের পর, এটি ছিল গ্রেট ব্রিটেনের প্রথম এবং ১৯৩৭ সালের পর থেকে ব্রিটিশ রাজার প্রথম রাজ্যাভিষেক। এটি ছিল ব্রিটেনের দ্বিতীয় রাজ্যাভিষেক যা টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত হয়।

সবচেয়ে জনবহুল দেশ হিসেবে চীনকে পেছনে ফেলে ভারত

চলতি বছরের এপ্রিলে, বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হিসেবে চীনকে পেছনে ফেলে প্রথমে আসে ভারত। চীনের ১ দশমিক ৪২৬ বিলিয়ন জনসংখ্যাকে ছাড়িয়ে, ১ দশমিক ৪২৯ বিলিয়ন জনসংখ্যা নিয়ে প্রথম স্থানের মুকুট নেয় ভারত। দেশটির জনসংখ্যা প্রায় নিশ্চিতভাবেই আগামী কয়েক দশক ধরে বাড়তে থাকবে বলে জানায় জাতিসংঘ।

রাশিয়ার ভাড়াটে বাহিনীর প্রধান ইয়েভজেনি প্রিগোঝিনের মৃত্যু

২০২৩ সালের অন্যতম খবরের তালিকায় রয়েছে রাশিয়ার ভাড়াটে বাহিনীর প্রধান ইয়েভজেনি প্রিগোঝিন। ২৪ আগস্ট ওয়াগনার গ্রুপের প্রধান বিমান বিধ্বস্তে নিহত হন। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের মাধ্যমে প্রকাশ্যে আলোচনায় আসেন তিনি। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ করেছেন তিনি ও তার বাহিনী। ছিলেন পুতিনের ঘনিষ্ঠ মিত্র। কিন্তু সময়ের পরিক্রমায় তিনিই হয়ে উঠেন পুতিনের সবচেয়ে বড় শত্রু।

তুরস্ক-সিরিয়ার ভূমিকম্প

৬ ফেব্রুয়ারির প্রথম দিকে সিরিয়ার সীমান্তের কাছে দক্ষিণ তুরস্কে একটি ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। এর ঠিক কয়েক ঘণ্টা পরে ৭ দশমিক ৫ মাত্রার আরেকটি ভূমিকম্প হয়। ব্রিটিশ রেড ক্রসের সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, ৫৫ হাজারের বেশি মানুষ নিহত হয়। এই ঘটনায় কমপক্ষে এক লাখ মানুষ আহত হয়। এছাড়াও গৃহহীন হয়ে পড়ে কয়েক হাজার মানুষ।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply