বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের তালিকায় ভারতীয়দের আধিপত্য

|

ছবি: সংগৃহীত

২০২৩ বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। যেখানে আধিপত্য দেখিয়েছে ভারতীয় ক্রিকেটাররা। ৪ জনের সংক্ষিপ্ত এ তালিকার ৩ জনই ভারতের। তারা হলেন শুভমান গিল, ভিরাট কোহলি, মোহাম্মদ শামি। ভারতীয়দের বাইরে একমাত্র ক্রিকেটার হিসেবে সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নেন নিউজিল্যান্ডের ড্যারেল মিচেল।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) আইসিসির অফিশিয়াল ওয়েবসাইটে বিষয়টি নিশ্চিত করে। বিশেষজ্ঞ প্যানেল ও ভক্তদের ভোটে চলতি মাসের শেষ দিকে তাদের মধ্যে একজনকে বর্ষসেরা ক্রিকেটার হিসেবে নির্বাচিত করবে আইসিসি।

গেলো বছর ওয়ানডে ক্রিকেটে সময়টা দারুণ কেটেছে ভারতীয় তরুণ ওপেনার শুভমান গিলের। ২৯ ম্যাচে ৬৩.৩৬ গড়ে  ১ হাজার ৫৮৪ রান করেছেন ডানহাতি এই ওপেনার। একশর বেশি স্ট্রাইকরেটে ব্যাটিং করে গত বছর ৫টি সেঞ্চুরি করেছেন তিনি। তার মধ্যে একটি ছিল ডাবল সেঞ্চুরি। নিউজিল্যান্ডের বিপক্ষে ১৪৯ বলে ২০৮ রান করে সর্বকনিষ্ঠ ডাবল সেঞ্চুরিয়ানের রেকর্ডটি নিজের করেন ভারতীয় এই নতুন সেনসেশান।

ওয়ানডে ক্রিকেটে পুরো বছরজুড়ে দাপট দেখান ভারতীয়রা। বলা যায়, তাদের মধ্যে সবার উপরেই আছেন ভিরাট কোহলি। ২৭ ম্যাচে গত বছর ১ হাজার ৩৭৭ রান করেন এই ডানহাতি ব্যাটার। যার মধ্যে নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠিত বিশ্বকাপেই করেন  ৯৫.৬২ গড়ে তিন সেঞ্চুরিসহ ৭৬৫ রান। যা বিশ্বকাপের এক আসরের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহের বিশ্বরেকর্ড। এই বিশ্বকাপেই কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে প্রথম ব্যাটার হিসেবে ওয়ানডেতে ৫০ সেঞ্চুরির মালিক হন ‘কিং’ কোহলি।

বিশ্বকাপটা দুর্দান্ত কেটেছে শামিরও। মাত্র ১০.৭ গড়ে ২৪ উইকেট নিয়ে আসরের সেরা বোলার ছিলেন ডানহাতি এই পেসার। শুধু তা-ই নয়, সবচেয়ে কম ম্যাচ খেলে বিশ্বকাপে ৫০ উইকেটের মালিক হন তিনি। অবশ্য বছরের শুরুর দিকে সময় খুব ভালো কাটেনি তার। তবে বিশ্বকাপের পারফরম্যান্সের পর ১৯ ম্যাচে ৪৩ উইকেট নিয়ে বছর শেষ করেন তিনি।

ভারতীয়দের বাইরে একমাত্র ক্রিকেটার হিসেবে সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নেন মিচেল। নিউজিল্যান্ডের এই অলরাউন্ডার ২৬ ম্যাচে ১ হাজার ২০৪ রানের পাশাপাশি শিকার করেছেন ৯ উইকেট। কিউইদের বিশ্বকাপ সেমিফাইনালের খেলার পেছনে বড় ভূমিকা রাখেন তিনি। সেই আসরে ৬৯ গড়ে ৫৫২ রান আসে তার ব্যাট থেকে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply