বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার বেলিংহ্যাম

|

ছবি: সংগৃহীত

ইউরোপিয়ান ক্লাব ফুটবলে ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসি অধ্যায়ের পর দারুণ সব তরুণ প্রতিভাবানদের নিয়ে শুরু হয়েছে নতুন এক অধ্যায়। আর নতুন এই যুগে বিশ্ব ফুটবলকে যারা নেতৃত্ব দিতে চলেছেন তাদের মধ্যে ইতোমধ্যেই শুরু হয়ে গেছে প্রতিদ্বন্দ্বিতা। এই প্রতিদ্বন্দ্বিতায় কিলিয়ান এমবাপ্পের সঙ্গে যোগ দিয়েছেন আর্লিং হাল্যান্ডসহ আরও অনেকেই। তবে সবাইকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে দামি খেলোয়াড় নির্বাচিত হয়েছেন রিয়াল মাদ্রিদের ইংলিশ মিডফিল্ডার জুড বেলিংহ্যাম।

সম্প্রতি সুইজারল্যান্ডের ফুটবল পরিসংখ্যানভিত্তিক স্বাধীন গবেষণাপ্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজের (সিআইইএস) প্রকাশিত খেলোয়াড়দের মূল্যতালিকাতেও দেখা যাচ্ছে তারই প্রতিফলন। সিআইইএস ছয় মাস পরপর প্রতিবেদন তৈরি করে বিশ্বের দামি খেলোয়াড়দের নিয়ে। হালনাগাদ তথ্য বলছে, এই মুহূর্তে সবচেয়ে দামি খেলোয়াড় বেলিংহ্যাম। ইংলিশ এই মিডফিল্ডারের বর্তমান বাজার মূল্য ধরা হয়েছে ২৬ কোটি ৭৫ লাখ ইউরো।

৬ মাসের ব্যবধানে হাল্যান্ড এক থেকে দুই নম্বরে নেমে গেছেন। ম্যানসিটির তারকা ফুটবলারের দাম এখন ২৫ কোটি ১২ লাখ ইউরো (৩০০৮ কোটি ৬০ লাখ টাকা)। 

দামি ফুটবলারের তালিকায় তিন ও চারে থাকা দু’জনেই ব্রাজিলের। দু’জনে বর্তমানে রিয়াল মাদ্রিদেও সতীর্থ। ভিনিসিয়াস জুনিয়রের দাম ২৫ কোটি ৩ লাখ ইউরো (২৯৯৭ কোটি ৮২ লাখ টাকা)। চারে থাকা রদ্রিগোর দাম ২৪৭.৫ মিলিয়ন ইউরো (২৯৬৯ কোটি ৮ লাখ টাকা)। 

সিআইইএসের তালিকা অনুযায়ী সর্বোচ্চ দামি পাঁচ ফুটবলার (টাকা): 
জুড বেলিংহাম (ইংল্যান্ড, রিয়াল মাদ্রিদ) : ৩২০৩ কোটি ৮২ লাখ 
আর্লিং হালান্ড (নরওয়ে, ম্যানচেস্টার সিটি) : ৩০০৮ কোটি ৬০ লাখ 
ভিনিসিয়ুস জুনিয়র (ব্রাজিল, রিয়াল মাদ্রিদ) : ২৯৯৭ কোটি ৮২ লাখ 
রদ্রিগো (ব্রাজিল, রিয়াল মাদ্রিদ) : ২৯৬৯ কোটি ৮ লাখ 
বুকায়ো সাকা (ইংল্যান্ড, আর্সেনাল) : ২৬৭০ কোটি ৮৫ লাখ

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply