স্থায়ীভাবে গাজা দখলের ইচ্ছা নেই ইসরায়েলের: নেতানিয়াহু

|

স্থায়ীভাবে গাজা দখলের কোনো ইচ্ছে নেই ইসরায়েলের। বুধবার (১০ জানুয়ারি) এ মন্তব্য করেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তেলআবিবের দাবি, তাদের লক্ষ্য কেবল গাজাকে হামাস মুক্ত করা এবং জিম্মিদের উদ্ধার। খবর টাইমস অব ইসরায়েলের।

এ নিয়ে নেতানিয়াহু বলেন, গাজাকে স্থায়ীভাবে দখল কিংবা বেসামরিকদের বাস্তুচ্যুত করার কোনো ইচ্ছে নেই ইসরায়েলের। ইসরায়েল হামাস সন্ত্রাসীদের সাথে লড়াই করছে, ফিলিস্তিনিদের সাথে নয়।

আন্তর্জাতিক আইন মেনেই আমরা গাজায় অভিযান চালানো হচ্ছে দাবি করে ইসরায়েল প্রধানমন্ত্রী বলেন, গাজাকে হামাস মুক্ত করা এবং জিম্মি উদ্ধারই লক্ষ্য আমাদের। সেই লক্ষ্য পূরণ হলে, উপত্যকাকে নিরস্ত্রীকরণ করা যেতে পারে।

এদিকে, ইসরায়েলি হামলায় গাজায় সংখ্যার বিচারে অনেক বেশি বেসামরিকের মৃত্যু হচ্ছে বলে স্বীকার করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (৮ জানুয়ারি) তেল আবিবে ইসরায়েলি সেনাদের সাথে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ কথা বলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, বেসামরিকদের মাঝে লুকিয়ে থাকা যারা স্কুল ও হাসপাতাল থেকে হামলা চালাচ্ছে, তাদের মোকাবেলা করা বেশ চ্যালেঞ্জিং। এরপরও বলবো, গাজায় প্রতিদিন যত সংখ্যক বেসামরিক বিশেষত শিশু মারা যাচ্ছে, তা সংখ্যার বিচারে অনেক বেশি। এই যুদ্ধ যত দ্রুত সম্ভব বন্ধ করতে চায় তার দেশ বলে জানান ব্লিনকেন।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে হামলা চালায় হামাস। এতে এক হাজার ২০০ ইসরায়েলি নিহত হন এবং হামাসের হাতে জিম্মি হন প্রায় ২৪০ জন। একইদিন গাজায় পাল্টা আক্রমণ করে ইসরায়েল। তিন মাসের বেশি সময় ধরে চলমান আগ্রাসনে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছে ২৩ হাজার ২১০ ফিলিস্তিনি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply