কৃষকদের বিক্ষোভে অচল বার্লিন

|

বিসমার্কস্ট্রাসের পাশে পার্ক করা একটি ট্রাক্টরে ঝুলছে 'কৃষকেরা আপনার খাবারের যত্ন নেয়' লেখা ব্যানার। ছবি: এপি

যতদূর চোখ যায় সড়কজুড়ে কেবল ট্রাক্টরের সারি। ব্যতিক্রমী আন্দোলনে স্থবির জার্মানির রাজধানী বার্লিন। খবর দ্য গার্ডিয়ান ও রয়টার্সের।

মূলত সরকারের কৃষিখাতে ভর্তুকি কমানোর সিদ্ধান্তের প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভে নেমেছে দেশটির কৃষকেরা। দেশের বিভিন্ন জায়গা থেকে রাজধানীতে জমায়েত হয়ে রাজপথে গড়ে তুলেছে বিশাল অবরোধ। দাবি, নিশ্চিত করতে হবে কৃষিখাতের ভর্তুকি এবং উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য। বাতিল করতে হবে কৃষিপণ্যের ওপর উচ্চ কর আরোপের পরিকল্পনা। দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথে থাকার হুঁশিয়ারিও তাদের।

কৃষকেরা বলছেন, আমাদের অধিকার নিশ্চিত করতে হবে। কৃষিখাতে ভর্তুকি দিতে হবে। পণ্যের ন্যায্যমূল্য চাই। জার্মান ফার্মার্স ইউনিয়নের নেতা জোয়াছিম রুকউইড বলেন, সরকার সীমা ছাড়িয়ে গেছে। আর মেনে নেয়া হবে না। তারা যদি ট্যাক্স বাড়ানোর সিদ্ধান্ত থেকে সরে না আসে, রাস্তা থেকে ট্রাক্টর সরানো হবে না বলে জানান তিনি।

কৃষকদের তীব্র আন্দোলনের মাঝেও ভর্তুকি না বাড়ানো এবং কর আরোপের বিষয়ে অনড় সরকার। বরং এই বিক্ষোভের উস্কানিদাতা হিসেবে দায়ী করছে বিরোধীদের। জার্মানির অর্থমন্ত্রী ক্রিস্টিয়ান লিন্ডার বলেন, করোনা মহামারিকালে কৃষিখাতে ভর্তুকি বাড়ানো এবং ভ্যাট কমানোর সিদ্ধান্ত নেয় সরকার। এখনই কৃষিকাজে ব্যবহৃত ডিজেলের ওপর থেকে ভর্তুকি তুলে নেয়া হবে না। আগামী কয়েক বছরে ধাপে ধাপে এটা কার্যকর করবে সরকার। সরকারের পক্ষ থেকে আরও সহায়তার আশ্বাস আজ আমি দিতে পারছি না।

উল্লেখ্য, এক সপ্তাহব্যাপী আন্দোলনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে দশ হাজারের বেশি কৃষক পাঁচ হাজার ট্রাক্টর, দুই হাজার ট্রাক নিয়ে যোগ দিয়েছেন বার্লিনের বিক্ষোভে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply