কুড়িয়ে পাওয়া ৮০ হাজার টাকা ফেরত দিল স্কুলছাত্রী

|

স্টাফ করেসপনডেন্ট, নেত্রকোণা:

নেত্রকোণার পূর্বধলা উপজেলায় কুড়িয়ে পাওয়া ৮০ হাজার টাকা, প্রকৃত মালিককে ফেরত দিয়েছেন রাবেয়া আক্তার নামের এক স্কুলছাত্রী। মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিকেলে এ ঘটনা ঘটে। রাবেয়া হোগলা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী।

স্থানীয়রা জানায়, মঙ্গলবার বিকেলে রাবেয়া আক্তার তার দুই সহপাঠীসহ স্কুল থেকে বাড়ি ফিরছিলেন। পথিমধ্যে শিক্ষার্থী রাবেয়া মসজিদের সামনের রাস্তায় ৮০ হাজার টাকা কুড়িয়ে পায়। এর কিছুক্ষণ পরই টাকার মালিক গৃহিনী রাবেয়া বেগম টাকা হারানোর বিষয়টি টের পান। তিনি একটি বেসরকারি ব্যাংক থেকে লোন হিসেবে টাকাগুলো উত্তোলন করে বাড়ি ফিরছিলেন। পথমধ্যে টাকাগুলো হারিয়ে ফেলেন। এ সময় তিনি বিষয়টি ব্যাংকের শাখা ম্যানেজারকে জানান। পরে ব্যাংকের ম্যানেজার ও আগিয়া ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য আরশাদ ফকির রাস্তায় টাকাগুলো খুঁজতে থাকেন। এ সময় ওই স্কুলছাত্রী তাদের কোনো কিছু হারিয়ে গেছে কিনা জিজ্ঞাসা করেন? এ সময় তারা জানান, ৮০ হাজার টাকা হারানো গেছে। তখন স্কুলছাত্রী জানায়, টাকাগুলো সে মসজিদের সামনের রাস্তায় কুড়িয়ে পেয়েছে। পরে হোগলা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকদের উপস্থিতিতে টাকাগুলো ফেরত দেয় ওই ছাত্রী।

টাকার মালিক রাবেয়া বেগম বলেন, দুপুরে ব্যাংক থেকে লোন হিসেবে টাকাগুলো তুলে বাড়ি ফিরছিলাম। পথিমধ্যে টাকাগুলো হারিয়ে ফেলি। বিষয়টি ব্যাংকের ম্যানেজারকে জানালে, সে এব আরেকজনকে নিয়ে রাস্তায় বের হয়ে খুজতে থাকে। এ সময় এক স্কুলছাত্রী টাকাগুলো পেয়েছে বলে জানায়। ওর সততা দেখে অবাক হয়েছি।

স্কুল ছাত্রী রাবেয়া আক্তার বলেন, আমার বাবা একজন কৃষক। সৎ পথে টাকা উপার্জন করা কতটা পরিশ্রমের সেটা পরিবার আমাকে শিক্ষা দিয়েছে। পরিবারের ও শিক্ষকরা
আমাকে অন্যের টাকায় লোভ না করতে শিক্ষা দিয়েছেন। তাই কুড়িয়ে পাওয়া টাকা ফেরত দিয়েছি।

ব্যাংকের ম্যানেজার মোস্তাফিজুর রহমান বলেন, আমরা তাদের বুদ্ধিমত্তা, আদর্শ ও সৎ মানসিকতা দেখে মুগ্ধ হয়েছি। সেই সাথে ব্যাংক থেকে এই তিন শিক্ষার্থীকে পুরস্কৃত করার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করা হয়েছে।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply