এবারের ‘ফিফা দ্য বেস্ট’ মেসির পাওয়া উচিত হয়নি: জার্মান ফুটবলার ম্যাথাউস

|

গত ২০ বছরের মধ্যে মেসি সেরা খেলোয়াড়। সে পিএসজি ও মায়ামিতে খেলছে এবং সেখানে আলোও ছড়াচ্ছে। তবে এরমধ্যে বড় কোনো শিরোপা জিততে পারেননি তিনি। তাই এবারের পুরস্কারটি মেসির পাওয়া উচিত হয়নি বলে মন্তব্য করেছেন কিংবদন্তি জার্মান ফুটবলার লোথার ম্যাথাউস। খেলাধুলা বিষয়ক আন্তর্জাতিক এক গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে ম্যাথাউস এমন মন্তব্য করেন।

প্রসঙ্গত, ফিফা বর্ষসেরা পুরস্কার দেয়া হয় অধিনায়ক, কোচ ও দর্শকদের ভোটে। যেখানে সমান ৪৮ পয়েন্ট নিয়ে সমতায় ছিলেন আর্লিং হালান্ড ও এই আর্জেন্টাইন সুপারস্টার। তবে গত মৌসুমে সিটির হয়ে ট্রেবল জেতা হালান্ডের পয়েন্ট মেসির সমান হলেও জাতীয় দলের অধিনায়কদের বেশির ভাগেরই প্রথম পছন্দ ছিলেন মেসি। যেখানে ম্যানচেস্টার সিটির এই স্ট্রাইকারের চেয়ে মেসি প্রায় দ্বিগুণ ভোট পেয়ে জিতেছেন ফিফা বর্ষসেরা পুরস্কার।

ভোটাভুটিতে অধিনায়কদের মধ্যে মেসি পেয়েছেন ১০৭ ভোট। অপরদিকে হালান্ড পেয়েছেন ৬৪ ভোট। সব মিলিয়ে অধিনায়কদের কাছ থেকে মেসির সংগ্রহ ৬৭৭ পয়েন্ট আর হালান্ডের ৫৫৭। ফলে শেষ পর্যন্ত মেসির হাতেই উঠেছে বর্ষসেরা এ পুরস্কারটি।

তৃতীয়বারের মতো মেসি জিতেছেন ফিফা বর্ষসেরা এ পুরস্কার। তবে এ নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। অনেকেই বলছেন, যে সময়কে পুরস্কারের জন্য বিবেচনায় নেয়া হয়েছে, তাতে মেসির পারফরম্যান্স বর্ষসেরা হওয়ার জন্য যথেষ্ট ছিল না। একই সুরে কথা বলেছেন কিংবদন্তি জার্মান ফুটবলার লোথার ম্যাথাউসও। গত ২০ বছরের মধ্যে মেসিকে সেরা খেলোয়াড় মনে করলেও এবারের পুরস্কারটি মেসির পাওয়া উচিত হয়নি বলে মন্তব্য করেছেন তিনি।

তবে এবারই প্রথম নয়। এর আগেও মেসির ব্যলন ডি’অর জেতা নিয়েও প্রশ্ন তুলেছলেন বিশ্বকাপজয়ী এই জার্মান ফুটবলার। তখন তিনি বলেছিলেন, এক বছরের হিসেবে মেসির থেকে হলান্ডের পারফরম্যান্স ভালো ছিল। হলান্ড শেষ ১২ মাসের সেরা খেলোয়াড়। সে ম্যান সিটির হয়ে শিরোপাও জিতেছে আর অনেক গোল স্কোরিং রেকর্ডও ভেঙেছে। তবে মেসি এটা জেতায় প্রমাণিত হয়েছে বিশ্বকাপকে যেকোনো কিছুর ঊর্ধ্বে বিবেচনা করা হয়। নিজেকে মেসি ভক্ত দাবি করে সে সময় তিনি বলেছিলেন, এটা একটা প্রহসন।

উল্লেখ্য, কাতার বিশ্বকাপ জয়ের কীর্তিতে গত বছরের ফিফা ‘দ্য বেস্ট’ হয়েছিলেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। এবার ভাবা হচ্ছিল ভাগ্যের শিঁকে ছিঁড়বে ট্রেবল জয়ী ম্যানসিটির নরওয়েজিয়ান স্ট্রাইকার আর্লিং হাল্যান্ডের। তিনি সিটির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ, ইংলিশ লিগ ও এফএ কাপ জিতেছেন। কিন্তু এবারও মেসির কাছেই হারলেন হাল্যান্ড।

২০২২ বিশ্বকাপের পর থেকে ২০২৩-এর আগস্ট- এই সময়টার মধ্যেই সেরা পারফর্মার বেছে নেয়া হয়েছে এবারের ফিফা ‘দ্য বেস্ট’-এর জন্য। এতে লিগ ওয়ান জিতে আমেরিকায় পাড়ি জমানো মেসির চেয়ে হাল্যান্ডকেই এগিয়ে রেখেছিলেন অনেকে। ফিফার ‘রুলস অব অ্যালোকেশন’র ১২ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী তাই মেসির হাতেই আবারও উঠলো ফিফার সেরার পুরস্কার। অন্যদিকে, এই দুই তারকার থেকে অনেক পিছিয়ে থেকে তৃতীয় হয়েছেন ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে।

হাল্যান্ড সেরা খেলোয়াড় না হলেও বর্ষসেরা কোচ হয়েছেন ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলা। এমনকি সেরা একাদশেও ট্রেবলজয়ী ম্যানসিটির খেলোয়াড়দের জয়জয়কার। ১১ জনের ৬ জনই সিটির।

এদিকে, নারী ফুটবলার ক্যাটাগরিতে সেরা হয়েছেন স্পেনের বিশ্বকাপজয়ী আইতানা বোনমাতি। ফিফা’র ফেয়ারপ্লে খেতাব জিতেছে ব্রাজিলের পুরুষ জাতীয় ফুটবল বল। যার পুরস্কার গ্রহণ করেন দেশটির কিংবদন্তী রাইটব্যাক কাফু।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply