দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টি, আবহাওয়ার পূর্বাভাস যা বলছে

|

ফাইল ছবি

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) মাঘের কনকনে ঠাণ্ডার মধ্যেই বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অধিদফতর। হয়েছেও তাই। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কয়েকটি জেলায় মধ্যরাত থেকেই হালকা থেকে মাঝারি আকারের বৃষ্টি হচ্ছে বলে জানা গেছে।

এদিন মধ্যরাত থেকে সকাল ১০টা পর্যন্ত দেশের কয়েক জায়গায় বৃষ্টির খবর পাওয়া গেছে। এরমধ্যে রয়েছে- চুয়াডাঙ্গা, গোপালগঞ্জ, ফরিদপুরের ভাঙ্গা, বাগেরহাট ও কুষ্টিয়া। জানা গেছে, এসব এলাকায় মধ্যরাত থেকেই গুড়ি গুড়ি বৃষ্টি হয়েছে।

বৃষ্টি হলেও কিছু জায়গায় বেড়েছে তাপমাত্রা। আবহাওয়া অফিস জানিয়েছে, বৃষ্টির পরিমাণ স্থানভেদে কমবেশি হতে পারে। তবে শনিবারের মধ্যে বৃষ্টির প্রবণতা কমে আসবে। বৃষ্টির কারণে কয়েকদিন শীতের অনুভূতি অনেকটা কমে যাবে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত খুলনা ও বরিশালের অনেক জায়গায়, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

পরের ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের স্থান কমে যাবে। তবে, বরিশাল ও চট্টগ্রামের দু-এক জায়গায় বৃষ্টি হতে পারে। তবে বৃষ্টির কারণে দেশে শীতের অনুভূতি অনেকটাই কমে যাবে। আকাশ পরিষ্কার হয়ে আসবে। বৃষ্টি শেষে আবারও কমতে পারে তাপমাত্রা।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের (বিএমডি) পূর্বাভাসে আরও জানানো হয়েছে, এদিন রাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীন নৌ পরিবহন এবং সড়ক যোগাযোগে সাময়িকভাবে বিঘ্ন ঘটতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা (১-২) ডিগ্রি সে. বৃদ্ধি পেতে পারে। দেশের কোথাও কোথাও দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply