ইরান-পাকিস্তানের হামলা পাল্টা-হামলা, কী বলছে যুক্তরাষ্ট্র-চীন-ভারত?

|

ইরানের হামলার জবাবে ৪৮ ঘণ্টার মধ্যেই পাল্টা হামলা চালিয়েছে পাকিস্তান। দু’দিন যেতে না যেতেই প্রতিবেশী দেশে এই হামলা চালালো পাকিস্তান। এর আগে বুধবার দেশটিতে ব্যাপক মিসাইল ও ড্রোন হামলা চালায় ইরান। কিন্তু প্রশ্ন হল, এ হামলা নিয়ে বিশ্বের পরাশক্তিগুলোর কী মত?

ইরান ও পাকিস্তানের মধ্যে চলমান উত্তজনার মধ্যেই ভারত ও চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় আলাদা বিবৃতি দিয়েছে। বিবৃতিতে বেইজিং উভয় দেশকে সংযম দেখাতে আহ্বান জানিয়েছে। তবে ভারত এ বিষয় থেকে যেন নিজেকে দূরে রাখতে চাইছে। বক্তব্য দেয়ার ক্ষেত্রেও কূটনৈতিক রীতি মেনে তারা বলছে, আত্মরক্ষায় উভয় দেশের কেমন পদক্ষেপ নেয়া দরকার, তা তারা বোঝে।

এবার আসা যাক মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে। দেশটির স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার ইরানের কড়া সমালোচনা করেছেন। তিনি বলেন, আমি মনে করি এটি একটু বাড়াবাড়ি। একদিকে তারা (ইরান) এই অঞ্চলে সন্ত্রাসবাদের শীর্ষস্থানীয় অর্থদাতা। আরেকদিকে তারা সন্ত্রাসবাদ দমনের দাবি করে হামলা চালাচ্ছে। তিনি বলেন, ৪৮ ঘণ্টার মধ্যে তিনটি সার্বভৌম দেশে হামলা অগ্রহণযোগ্য।

তবে এ ইস্যুতে চীন কিছুটা অস্বস্তিতে পড়েছে। কারণ, একদিকে পাকিস্তানের সাথে সুসম্পর্ক, অপরদিকে ইরান থেকে বড় অঙ্কের তেল আমদানি করতে হয় তাদের। তাই বেইজিং কিছুটা নিরপেক্ষ অবস্থান বজায় রাখার চেষ্টা করছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং সাংবাদিকদের বলেন, এই অঞ্চলে উত্তেজনা বৃদ্ধি পায় এমন পথ পরিহার করতে আমরা দু’পক্ষকেই আহ্বান জানাচ্ছি এবং শান্তি বজায় রাখার আহ্বান জানাই।

এ বিষয়ে দিল্লি তার আগের অবস্থান পুনর্ব্যক্ত করে বলছে, সন্ত্রাসবাদের বিষয়ে তাদের জিরো টলারেন্স নীতি রয়েছে। তারা এ বিষয়টিকে দুই দেশের ব্যাপার বলেই অনেকটা দায় সারতে চাইছে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply