ঢাকা চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হচ্ছে ‘সাবিত্রী’

|

সাবিত্রী সিনেমার প্রিমিয়ার হচ্ছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। সরকারি অনুদানে পান্থ প্রসাদ নির্মিত এ সিনেমার প্রিমিয়ার হবে বুধবার (২৪ জানুয়ারি)। এই নির্মাতা মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ের কঠিন বাস্তবতাকে ঘিরে সাবিত্রী সিনেমা বানিয়েছেন।

এ সিনেমার গল্প এগিয়েছে কীভাবে? প্রশ্নের জবাবে পান্থ প্রসাদ বলেন, মুক্তিযুদ্ধে নারীর ত্যাগ এবং একুশ শতকে যুদ্ধাপরাধীদের বিচারকে ঘিরে এক যুদ্ধসন্তান ও তার মায়ের সমাজে টিকে থাকার সংগ্রাম এবং অন্তর্বেদনার গল্প রূপায়িত হয়েছে এ সিনেমায়। এতে খুঁজে পাওয়া যাবে সাবিত্রী নামের এক বীরাঙ্গনাকে, যিনি মুক্তিযোদ্ধা ও চা শ্রমিক। তাকে কেন্দ্র করে এগিয়েছে সিনেমার গল্প।

পর্দায় সাবিত্রীর চরিত্রের বিষয়ে নির্মাতা আরও বলেন, যুদ্ধের সময় সাবিত্রীর জীবন অনিশ্চয়তার মুখে পড়েছিল। দেশ স্বাধীন হলে যুদ্ধাপরাধীদের বিচার শুরু হয়… তখন সাক্ষী হতে গিয়ে সাবিত্রী ও তার যুদ্ধশিশু মঙ্গলকে টিকে থাকার জন্য লড়াই করতে হয়েছে।

একাত্তর ও বর্তমান সময়ের মিশেলে সাবিত্রীর গল্প লিখেছেন তুষার আবদুল্লাহ। লেখক তার গল্পে দুইটি সময়কাল পাশাপাশি তোলে ধরেছেন।

সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রোকেয়া প্রাচী, অনন্ত হীরা, বৈশাখী ঘোষ, নার্গিস, সৈকত সিদ্দিকী, শাহরিয়ার বকুল, বৈদ্যনাথ সাহা, শ্যামল, আরতী প্রমুখ। বহতা ফিল্মসের ব্যানারে নির্মাণ করা হয়েছে সাবিত্রীর।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এবারের আসরের ভেন্যু বাংলাদেশ শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারি অডিটরিয়ামে বুধবার বিকেল পাঁচটায় দেখানো হবে সিনেমাটি। গত ২০ জানুয়ারি শুরু হয় এ চলচ্চিত্র উৎসবের ২২তম আসর। চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত। তাতে প্রদর্শিত হচ্ছে ৭৪টি দেশের ২৫০টি সিনেমা।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply