স্কুলের পথে দেয়াল, মই বেয়ে ক্লাসে যায় শিক্ষার্থীরা

|

লক্ষ্মীপুর করেসপনডেন্ট:

লক্ষ্মীপুরে প্রাথমিক বিদ্যালয়ে যাতায়াতের রাস্তায় দেয়াল নির্মাণ করেছে উপজেলা প্রশাসন। বিকল্প রাস্তায় দুই কিলোমিটার পথ ঘুরে বিদ্যালয়টিতে প্রবেশ করতে হয়। ফলে ঝুঁকি নিয়ে মই বেয়ে উঠে দেয়াল টপকে বিদ্যালয়ে যায় শিক্ষার্থীরা। এতে যেমন ঝুঁকি রয়েছে তেমনিভাবে দিনদিন স্কুলটিতে কমছে ছাত্র-ছাত্রীর সংখ্যা।

১৯৭২ সালে প্রতিষ্ঠার পরের বছরই সরকারীকরণ হয় শহীদ স্মৃতি আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়। উপজেলা পরিষদের পাশে হওয়ায় সেই রাস্তা দিয়েই যাতায়াত করতো ছাত্র-শিক্ষকরা। তবে ২০২১ সালে সেখানে দেয়াল নির্মাণ করা হয়। এতে দীর্ঘ পথ ঘুরে যাতায়াত করতে হয় তাদের। তাই বাধ্য হয়েই মইয়ের ব্যবহার করে তারা।

প্রবেশের রাস্তায় দেয়াল নির্মাণে হতাশা প্রকাশ করেছেন বিদ্যালয়টির শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা। যাতায়াতের এমন সমস্যার কারণে অভিভাবকরাও সন্তানদের ভর্তি করাচ্ছেন অন্য স্কুলে। দ্রুতই এই সমস্যার সমাধান চান তারা।

নির্বিঘ্নে যাতায়াতের স্বার্থে একটি পকেট গেট স্থাপনের দাবি জানিয়ে পৌর শহীদ স্মৃতি আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহির উদ্দিন বলেন, পথ খুলে দেয়া হলে দুর্ভোগ কমবে। স্কুলে ছাত্রছায়তীর সংখ্যাও বাড়বে। লেখাপড়ার পরিবেশও আগের মতো থাকবে বলেও দাবি করেন এই প্রধান শিক্ষক।

এ বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল লতিফ মজুমদার বলেন, একটি পকেট গেট স্থাপনের বিষয়ে উপজেলা প্রশাসনের সাথে কথা হয়েছে। গেটটা যদি স্কুল চলাকালীন সময়ের জন্য খুলে দেয়া হয় তাহলে স্কুলে শিক্ষার্থীর সংখ্যা বাড়বে সাথে দুর্ভোগও কমবে।দ্রুতই এই পকেট গেট স্থাপনেরও আশ্বাস দেন তিনি।

এদিকে, স্কুলের যাতায়াতের পথে কেনো দেয়াল নির্মাণ করা হলো এ বিষয়ে কথা বলতে রাজি হননি জেলা প্রশাসক ও ইউএনও।

সংকট সমাধানে দ্রুত পকেট গেট স্থাপন করে তাদের দুর্ভোগ লাঘবের দাবি জানিয়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply