আইসিসির ওয়ানডের বর্ষসেরা কোহলি

|

ছবি: সংগৃহীত

সদ্য শেষ হওয়া ওয়ানডে গড়েছেন একের পর এক রেকর্ড, সব মিলিয়ে ওয়ানডে ক্রিকেটে গত বছরটা স্বপ্নের মতো কেটেছে ভিরাট কোহলির। বছরজুড়ে দুর্দান্ত সব পারফরম্যান্স উপহার দেয়ার স্বীকৃতিও এবার পেয়েছেন তিনি। সেই সুবাদে আইসিসির বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কার জিতলেন ‘কিং কোহলি’।

সেরার লড়াইয়ে কোহলি হারিয়েছেন তার জাতীয় দলের দুই সতীর্থ শুভমান গিল ও মোহাম্মদ শামির সঙ্গে নিউজিল্যান্ডের ড্যারিল মিচেলকে।

২০২৩ সালে ২৭ ম্যাচে ৬ সেঞ্চুরি ও ৮ ফিফটিসহ ৭২.৪৭ গড়ে ১ হাজার ৩৭৭ রান করেছেন কোহলি। এবি ডি ভিলিয়ার্সকে ছাড়িয়ে সর্বোচ্চ চারবার ওয়ানডের বর্ষসেরা হওয়ার রেকর্ড গড়লেন ভারতীয় এই ব্যাটার। এর আগে ২০১২, ২০১৭ ও ২০১৮ সালে বর্ষসেরা হন তিনি। 

২০২৩-এ মনে রাখার মতো একটি বছর কাটিয়েছেন কোহলি। ঘরের মাঠে বিশ্বকাপে দেন অবিশ্বাস্য পারফরম্যান্স। ১১ ম্যাচ খেলে তিন সেঞ্চুরিসহ ৯৫.৬২ গড়ে ৭৬৫ রান করে ছিলেন সর্বোচ্চ রান সংগ্রাহক। ভেঙেছেন এক আসরে সর্বোচ্চ রান করা শচীন টেন্ডুলকারের (৬৭৩ রান) রেকর্ড। এছাড়া সে বছরই টেন্ডুলকারের আরও এক রেকর্ড ভাঙেন তিনি। প্রথম খেলোয়াড় হিসেবে ওয়ানডেতে ৫০টি সেঞ্চুরি হাঁকানোর ইতিহাস গড়েন ডানহাতি এই ব্যাটার।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply