আইসিসির বর্ষসেরা ক্রিকেটার কামিন্স

|

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার ২০২৩ সালের বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) আইসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এছাড়া মেয়েদের ক্রিকেটে টানা দ্বিতীয়বার বর্ষসেরা হয়েছেন ইংল্যান্ডের ন্যাট সিভার ব্রান্ট।

আইসিসির ঘোষণা অনুযায়ী, ওয়ানডে ফরম্যাটের বর্ষসেরা হয়েছেন ভারতের বিরাট কোহলি এবং টেস্টের সেরার পুরস্কার জিতেছেন অজি ব্যাটার উসমান খাজা।

বর্ষসেরা ক্রিকেটারের ‘গ্যারি সোবার্স ট্রফি’ পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় কামিন্সের প্রতিদ্বন্দ্বী ছিলেন আরও তিনজন। ভারতের কোহলি ও রবীন্দ্র জাদেজা এবং স্বদেশি ট্রাভিস হেডকে টপকে এই পুরস্কার নিজের করে নিয়েছেন কামিন্স। বিদায়ী বছরে আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে ২৪টি ম্যাচ খেলে বল হাতে ৫৯ উইকেট শিকার করেছেন কামিন্স। এছাড়া ব্যাট হাতেও করেছেন ৪২২ রান।

কামিন্স ২০২৩ সালে ব্যক্তিগত পারফরম্যান্সের চেয়ে অধিনায়ক হিসেবে দলীয় পারফরম্যান্সে বেশি উজ্জ্বল ছিলেন। তার নেতৃত্বে একই বছর দুইটি বৈশ্বিক শিরোপা ঘরে তুলেছে অজিরা। গতবছরের জুনে তার নেতৃত্বে ভারতকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ট্রফি জেতে অস্ট্রেলিয়া। বছরের শেষ দিকে তার নেতৃত্বেই ভারতের মাঠে রোহিত-কোহলিদের হারিয়ে ওয়ানডে বিশ্বকাপের ‘হেক্সা’ পূরণ করে অস্ট্রেলিয়া। এছাড়া, একই বছর ইংল্যান্ডের মাটিতে ২-২ সমতায় অ্যাশেজ সিরিজও ধরে রাখে তার দল।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply