ট্রাম্পের উপদেষ্টা নাভারোর চার মাসের কারাদণ্ড

|

পিটার নাভারো। ছবি: সিএনএন।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্য বিষয়ক উপদেষ্টা পিটার নাভারোকে চার মাসের কারাদণ্ড দিয়েছে ওয়াশিংটনের ফেডারেল আদালত। মার্কিন কংগ্রেসকে অবমাননার দায়ে নাভারোকে এই সাজা দেয়া হয়। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম সিএনএন এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, গত বছরের ৬ জানুয়ারি ক্যাপিটাল হিলে হামলার ঘটনা তদন্তে কংগ্রেস কমিটিকে সহায়তা না করায় নাভারোকে এই সাজা দেন বিচারপতি।

সেদিন, মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের সত্যায়ন প্রক্রিয়া ঠেকাতে, ক্যাপিটল হিলে সহিংস হামলা চালান ট্রাম্পের সমর্থকেরা। তবে এই ঘটনার পেছনে ট্রাম্পের উসকানি ছিল বলে জানায় সিএনএন।

সহিংস হামলায় পুলিশসহ কয়েকজন নিহত হন। এ ঘটনা তদন্তের জন্য কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের একটি তদন্ত কমিটি কাজ করছে।

প্রতিবেদনে আরও বলা হয়, নাভারোর বিরুদ্ধে অভিযোগ; তদন্তের অংশ হিসেবে কমিটি তার কাছ থেকে কিছু নথি ও জবানবন্দি চেয়েছিল। কিন্তু নাভারো তাতে কোনভাবেই সহযোগিতা করেননি।

এই ঘটনার জেরে, গত বছরের সেপ্টেম্বরে কংগ্রেসকে অবমাননার অভিযোগে একটি জুরি কমিটি নাভারোকে দোষী সাব্যস্ত করে। বৃহস্পতিবার সাজা ঘোষণার শুনানিতে বিচারপতি অমিত মেহতা বলেন, তদন্ত কমিটি কাজ করছিল, তবে নাভারো অনেকাংশে কাজটি কঠিন করে দিয়েছেন।

এ প্রসঙ্গে অভিযুক্ত নাভারো জানান, রায়ের বিরুদ্ধে আপিল করবেন তিনি। এছাড়াও আইনি লড়াইয়ের খরচ মেটাতে সমর্থকদের কাছ থেকে অর্থসহায়তাও চেয়েছেন নাভারো।

\এআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply