থমথমে পরিস্থিতি রাখাইনে

|

ফাইল ছবি: এএফপি

টানা সংঘাতের পর মিয়ানমারের রাখাইন রাজ্যে বিরাজ করছে থমথমে অবস্থা। সেনাবাহিনী ও বিদ্রোহী গোষ্ঠীগুলোর মধ্যে নতুনভাবে সংঘর্ষ না হলেও রয়েছে আতঙ্ক।

গত শুক্রবার (২৬ জানুয়ারি) রাখাইনের বুচিডং ও ফুমালি এলাকায় দুই পক্ষের মধ্যে তুমুল সংঘর্ষ হয়। স্থানীয় সূত্রে জানা গেছে, সহিংসতার আশঙ্কায় অনেকেই ঘরবাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিচ্ছেন। অনুপ্রবেশ ঠেকাতে সতর্কাবস্থায় বাংলাদেশ-ভারতসহ সীমান্তবর্তী দেশগুলো।

বেশ কিছুদিন ধরে মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর সাথে লড়াই চলছে বিদ্রোহীদের। গত কয়েকদিনে রামরি, বুচিডংসহ বিভিন্ন এলাকায় দুপক্ষের মধ্যে তুমুল সংঘর্ষ হয়। সশস্ত্র গোষ্ঠীগুলোর একজোট হয়ে চালানো হামলা মোকাবেলায় হিমশিম খাচ্ছে ক্ষমতাসীন জান্তা। একের পর এক শহরের নিয়ন্ত্রণ হারিয়ে কোণঠাসা সেনারা। মিলেছে হতাহতের খবরও। প্রতিবেশী ভারত ও চীনে পালিয়ে যাওয়ার ঘটনাও ঘটছে বেশ কিছুদিন ধরে।

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইন রাজ্যের সংঘাতের প্রভাব বাংলাদেশে পড়েছে। সেখানে ছোঁড়া গুলি টেকনাফের একটি বাড়িতে এসে পড়েছে। এমন পরিস্থিতিতে রোববার (২৮ জানুয়ারি) কক্সবাজার ও বান্দরবান জেলার সীমান্ত পরিদর্শন করেন বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply