টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের নিচে ভারত

|

ছবি: সংগৃহীত

হায়দ্রাবাদে সিরিজের প্রথম টেস্টে ইংল্যান্ডের কাছে হারের পর আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের র‍্যাঙ্কিংয়ে পাঁচে নেমে গেছে ভারত। ম্যাচ শুরুর আগে তালিকার দুইয়ে ছিল গত দুই আসরের রানার্সআপ দলটি।

হায়দ্রাবাদ টেস্টের আগে ৫৪ পয়েন্ট নিয়ে শুধু অস্ট্রেলিয়ার পেছনে ছিল রোহিত শর্মার দল। ২৮ রানে হারের পর তাদের শতকরা পয়েন্ট ৪৩.৩৩। মাঝে টেবিল টপারও ছিল ভারত। এ মাসের শুরুর দিকে কেপ টাউনে দক্ষিণ আফ্রিকাকে দুই দিনের মধ্যে হারিয়ে দিয়ে তারা টেস্ট র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে যায়। যদিও এরপর পাকিস্তানকে ৩-০তে হারিয়ে শীর্ষস্থান দখল করে অস্ট্রেলিয়া।

টেবিলের অবস্থান নির্ধারিত হয় কোনো দল শতকরা কত পয়েন্ট পেল সেই হিসেবে, কম-বেশি জয়ের বিবেচনায় নয়। ভারত পাঁচ টেস্ট খেলে দুটি জয়ের পাশাপাশি ড্র করেছে একটি। তারা একবার করে হেরেছে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের কাছে। তাই বাংলাদেশ দুই ম্যাচ খেলেও বাংলাদেশের উপরে। দুই ম্যাচে একটি জয় পাওয়া বাংলাদেশ পেয়েছে ৫০ শতাংশ পয়েন্ট, যেখানে পাঁচ টেস্ট খেলা ভারতের পয়েন্ট ৪৩.৩৩ শতাংশ।

সর্বোচ্চ ১০টি টেস্ট খেলে ৬টি জয় পাওয়া অজিরা ৫৫ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করছে। ভারতকে হারালেও ইংল্যান্ডের উন্নতি না হয়ে এক ধাপ অবনতি ঘটেছে। কারণ গ্যাবায় অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ৮ রানের দুর্দান্ত জয়। ইংল্যান্ডের (২৯.১৬ শতাংশ) চেয়ে শ্রেয়তর পয়েন্ট (৩৩.৩৩) পয়েন্ট নিয়ে টেবিলের সাতে অবস্থান করছে ক্যারিবিয়ানরা।

শুক্রবার বিশাখাপত্নমে সিরিজের দ্বিতীয় টেস্টে মুখোমুখি হবে ভারত ও ইংল্যান্ড। রোববার মাউন্ট মঙ্গানুই টেস্টে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা। 

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply