কাল শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব

|

গাজীপুর করেসপনডেন্ট:

টঙ্গীর তুরাগ নদের তীরে আগামীকাল শুরু হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। শুক্রবার ফজর নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হবে ৫৭তম ইজতেমার মূল আনুষ্ঠানিকতা।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সকাল থেকেই উল্লেখযোগ্য সংখ্যক মুসল্লি দেশের বিভিন্ন জেলা থেকে ইজতেমা ময়দানে আসছেন। যদিও অনেকে এর আগেই ইজতেমা ময়দানে চলে এসেছেন।

তুরাগ নদের আশপাশের এলাকাগুলো ইজতেমায় অংশ নিতে আসা মুসল্লির পদচারণায় মুখরিত হয়ে উঠছে। মুসল্লিদের আগমন উপলক্ষে শিল্পনগরী টঙ্গী সেজেছে নতুন সাজে। ইতোমধ্যে ইজতেমার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে কর্তৃপক্ষ। ইজতেমায় আসা বিদেশি মুসল্লিদের জন্য ময়দানের উত্তর-পশ্চিম কোণে স্থান নির্ধারিত করা হয়েছে।

এদিকে বিশ্ব ইজতেমা উপলক্ষ্যে টঙ্গীতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ইজতেমা ময়দানসহ আশপাশের এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বৃহস্পতিবার থেকেই ইজতেমায় পুলিশ, র‍্যাব, বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। ইজতেমা ময়দানের নিরাপত্তা নিশ্চিতে সিসিটিভি ক্যামেরাও স্থাপন করা হয়েছে। ময়দানের প্রবেশপথসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ এসব ক্যামেরা স্থাপন করা হয়েছে। এছাড়া নিরাপত্তা ব্যবস্থা তদারকির জন্য একটি প্রধান কন্ট্রোল রুম ও ৮টি সাব কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে।

গাজীপুর মেট্রোপলিটনের পুলিশ কমিশনার মো. মাহবুবুর আলম জানান, ইজতেমাকে কেন্দ্র করে চুরি, ছিনতাই রোধ ও বিভিন্ন অপরাধমূলক কার্যক্রম বন্ধে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া নিরাপদ পরিবেশে ইজতেমা আয়োজনে পুলিশের পক্ষ থেকে সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ইজতামার নিরাপত্তায় মেট্রোপলিটন পুলিশের পাশাপাশি জেলা পুলিশ, র‍্যাব ও আনসার বাহিনীও নিযুক্ত থাকবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, আগামী রোববার (৪ ফেব্রুয়ারি) জোহরের নামাজের আগে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের সমাপ্তি ঘটবে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply