দেশে ফেরার দাবিতে রোহিঙ্গাদের সমাবেশ

|

কক্সবাজার করেসপনডেন্ট:

নিজেদের আদি নিবাস মিয়ানমারে ফিরে যাওয়ার দাবিতে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সমাবেশ করেছে রোহিঙ্গা শরণার্থীরা। শুক্রবার (২ ফেব্রুয়ারি) সকালে উখিয়ার লম্বাশিয়া ক্যাম্পে তাদের জাতীয় পোশাক সাদা শার্ট ও লুঙ্গি পরিধান করে ৩৩ টি ক্যাম্প থেকে রোহিঙ্গারা সমাবেশে যোগ দেন। 

সমাবেশে উখিয়া ও টেকনাফের ৩৩টি ক্যাম্প থেকে আসা রোহিঙ্গাদের হেড মাঝি, সাব মাঝি, ধর্মীয় নেতা ও সাধারণ রোহিঙ্গা নারী পুরুষ উপস্থিত ছিলেন। সকাল ৯টার আগে থেকেই সমাবেশস্থলে আসতে থাকে বিভিন্ন ক্যাম্পের রোহিঙ্গারা। পরে ঘণ্টা না পেরুতেই কানায় কানায় পরিপূর্ণ হয়ে ওঠে সমাবেশস্থল। প্রায় তিন ঘণ্টা ধরে চলে এ সমাবেশ। 

সমাবেশে তারা রাখাইনে চলমান সংঘাতের পরও স্বদেশে ফিরে যাওয়ার কথা আলোচনা করেছেন। এসময় কেউ যেন মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে না আসে তারজন্য রোহিঙ্গাদের প্রতি আহ্বান জানান। 

সেখানে বক্তব্যের মাঝে মাঝে দেয়া হয় স্লোগানও। স্লোগানে সব রোহিঙ্গা হাত উঁচিয়ে বলে উঠে বাড়ি যাবো, বাড়ি যাবো। এসময় রাখাইনে অবস্থানরত রোহিঙ্গাদের জন্য সমাবেশস্থলে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন তারা। নির্যাতনের পরও স্বদেশের মাটি না ছাড়ারও আহ্বান জানান। আপন স্বদেশে যাতে আর সহিংসতা না হয় এজন্য মোনাজাতও করেন তারা।

সমাবেশে রোহিঙ্গাদের সংগঠন আরওএফডিএমএনআরসি’র প্রতিষ্ঠাতা সৈয়দ উল্লাহ, মো. কামাল হোসাইনসহ বিভিন্ন নেতারা বক্তব্য রাখেন। 

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply