ভারতের উইকেট নিয়ে ক্ষুব্ধ সৌরভ গাঙ্গুলী

|

ছবি: সংগৃহীত

ঘরের মাঠে স্পিন আর দেশের বাইরে পেস। ভারতের অঘোষিত এই প্রথাকে এবার পরিবর্তন করার কথা বলেছেন দেশটির সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। স্পষ্ট করেই লিখলেন কেন বানাতে হবে টার্নিং পিচ? একই সাথে বিসিসিআইকে ট্যাগ দিয়ে জানালেন এমন উইকেটের কারণেই ব্যাটিং এ ব্যর্থ হচ্ছেন দেশের ব্যাটাররা। তিনি মনে করেন ভালো উইকেটে খেললে প্রতি ম্যাচেই উন্নতি করতে পারবে ক্রিকেটাররা।

ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে চালকের আসনে আছে ভারত। যার মূল কারিগর ইয়াশাসভি জয়সওয়ালের ডাবল সেঞ্চুরি আর জাসপ্রীত বুমরাহ’র নেয়া ৬ উইকেট। যদিও প্রথম টেস্টে ইংলিশদের কাছে হেরেছে ভারত। তাইতো দ্বিতীয় টেস্ট জিততে উঠে পড়ে লেগে আছে টিম ইন্ডিয়া।

ঘরের মাঠে স্পিন আর বাইরের মাটিতে পেস। অঘোষিত এই কৌশলেই টেস্টে এগিয়ে যাচ্ছিলো ভারত। দেশের বাইরে গেলেই প্রতিপক্ষ ব্যাটারদের উপর ছড়ি ঘোরাতে দেখা যায় মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ ও বুমরাহদের। আবার দেশের মাটিতেও খুব বেছে বেছেই খেলানো হয় পেসারদের। যার বড় প্রমান বুমরাহ।

এবার এই প্রথা নিয়ে মুখ খুলেছেন দেশটির সাবেক বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলি। ঘরের মাঠে কেনো তৈরি করা হয় টার্নিং পিচ- এমন প্রশ্নও তুলেছেন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যমে বিসিসিআইকে ট্যাগ করে তিনি লিখেন, যখন বুমরাহ-শামি-সিরাজ-মুকেশকে বল করতে দেখি তখন এটা ভেবে অবাক লাগে, কেন আমাদের টার্নিং উইকেট তৈরি করতে হবে? আমার মনে হয় ভালো পিচে খেললে প্রতি ম্যাচেই উন্নতি করা সম্ভব। অশ্বিন, জাদেজা, কুলদীপ, আক্সারদের মতো ভারতীয় পেসাররাও যে কোন পিচে ২০টি উইকেট নিতে পারে।

একই সাথে তিনি মনে করেন, স্পিন পিচের কারণেই ভারতীয় ক্রিকেটারদের ব্যাটিং স্কিল নষ্ট হচ্ছে। সৌরভ গাঙ্গুলি লিখেন, পিচের কারণে গত ৬-৭ বছরে ঘরের মাঠে ভারতের ব্যাটিংয়ের মান অবনমন ঘটেছে। ভালো উইকেটে খেলা ভীষণ জরুরি। তবুও ভারত পাঁচ দিনের ম্যাচে জিতবে।

হায়দ্রাবাদে অনুষ্ঠিত প্রথম টেস্টে ২৮ রানে হেরেছিল ভারত। আর তাই বিশাখাপত্তমেও টার্নিং পিচ তৈরি করা হয়েছে। তবে একমাত্র জয়সওয়াল ছাড়া আর কেউ সুবিধা করতে পারেননি উইকেটে। ২০৯ রান করে ফেরেন এই বাঁহাতি ওপেনার। বাকিরা সেট হয়েও ব্যর্থ হন। আর সেটা দেখেই ক্ষোভ প্রকাশ করলেন ভারতের সাবেক এই অধিনায়ক।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply