চিলিতে জরুরি অবস্থা, নিহত অন্তত ৫১

|

ছবি: এএফপি

দাউ দাউ করে জ্বলছে ঘরবাড়ি, গাছপালা। দাবানলের লেলিহান শিখায় পুড়ে ছাই হয়ে গেছে বিস্তীর্ণ এলাকা। দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে জ্বলতে থাকা এই আগুন গ্রাস করে নিয়েছে অনেক বাড়িঘর। আগুনের কারণে প্রাণ গেছে কমপক্ষে ৫১ জনের। নিখোঁজ দুই শতাধিক বাসিন্দা। প্রাণ বাঁচাতে যে যেভাবে পারছেন, ছুটছেন নিরাপদ আশ্রয়ের খোঁজে। খবর আল জাজিরার।

স্থানীয় একজন বলেন, মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ে আগুন। কিছু বুঝে ওঠার আগেই দেখি আগুন আমাদের উপর চলে এসেছে। আশপাশ ঢেকে গেলো কালো ধোঁয়ায়। চারদিক থেকে তীব্র গতিতে ধেয়ে আসছিলো গরম বাতাস। মনে হচ্ছিলো যেন নরকে আছি। আরেকজনের বক্তব্য, তার বাড়ি পুড়ে গেছে। কাপড়ের ব্যবসা ছিলো তাদের। বাড়িতেই ছিলো ছোটো একটি ফ্যাক্টরি। আগুনে সব পুড়ে গেছে।

দাবানলের কারণে দেশজুড়ে জারি করা হয়েছে জরুরি অবস্থা। সবচেয়ে বিপর্যস্ত মধ্যাঞ্চলীয় প্রদেশ ভাল-পারাইসো। কালো ধোঁয়ায় আচ্ছন্ন মাইলের পর মাইল। নিখোঁজ হয়েছে উপকূলীয় শহর ভিনা-দেলমার দুই শতাধিক বাসিন্দা। কর্তৃপক্ষের শঙ্কা, সময় গড়ানোর সাথে সাথে বাড়তে পারে হতাহতের সংখ্যা।

বৈরি আবহাওয়ার কারণে পরিস্থিতি আরো বেশি জটিল হয়ে উঠেছে। ঘণ্টায় ৩০ কিলোমিটার বেগে বইছে গরম বাতাস। কখনও কখনও তা উঠে যাচ্ছে ৬০ কিলোমিটারেও। যে কারণে সহজে নেভানো যাচ্ছে না আগুন। ব্যাহত হচ্ছে উদ্ধারকাজ।

দেশটির প্রেসিডেন্ট গ্যাবরিয়েল বোরিক জানান, আগুন খুব দ্রুত ছড়াচ্ছে। আবহাওয়াও প্রতিকূলে। যে কারণে সহজে নেভানো যাচ্ছে না আগুন। প্রয়োজনে ক্ষতিগ্রস্ত এলাকায় আরও সামরিক ইউনিট মোতায়েনের নির্দেশ দেয়া হয়েছে। ইতোমধ্যেই শুরু হয়েছে অতিরিক্ত ইউনিট মোতায়েনের কাজ।

উচ্চ তাপমাত্রার কারণে মাঝেমধ্যেই দাবানলের ঘটনা ঘটে চিলিতে। দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ বলছে, এই মুহূর্তে গত এক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ দাবানলের শিকার দেশটি।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply