চিতাবাঘ নয় ওই প্রাণীর নাম ‘ফিসিং ক্যাট’, উদ্ধার অভিজ্ঞতা নেই বন বিভাগের

|

বাউফল (পটুয়াখালী) করেসপনডেন্ট:

পটুয়াখালীর বাউফল পৌরসভার দরবেশ আলী সড়কের পাশের একটি পরিত্যক্ত দেয়াল ঘেরা ঝোপে দেখা যাওয়া চিতাবাঘ সদৃশ প্রাণীটি মূলত ফিসিং ক্যাট। রোববার (৪ ফেব্রুয়ারি) বন বিভাগের ওয়াইল্ড লাইফ টিম বিষয়টি নিশ্চিত করেছে। ফিশিং ক্যাট মানুষের কোনো ক্ষতি করে না। বনাঞ্চল কমে যাওয়ায় খাদ্যের খোঁজে এরা লোকালয়ে আসে বলেও জানা গেছে।

এর আগে, শনিবার সন্ধ্যায় ওই ফিসিং ক্যাটটিকে ঝোপের ভেতরে একটা ফাঁকা জায়গায় বসে থাকতে দেখে এলাকাবাসী। ঝোপের পাশের পুরোনো দেয়ালে প্রাণীটির নখের আচড়ের চিন্হও দেখা যায়। প্রাণীটি আকৃতিতে বড় ও চিতাবাঘের মতো দেখতে হওয়ায় স্থানীয়রা বাঘ ভেবে আতঙ্কিত হয়ে পড়ে।

আরও পড়ুন: বাউফলে চিতাবাঘ সদৃশ প্রাণী, আতঙ্কে এলাকাবাসী

প্রাণীটি সম্পর্কে ধারণা না থাকায় ফিসিং ক্যাট নিয়ে স্থানীয়দের মধ্যে ব্যাপক আতঙ্ক ও ভীতি পুরোপুরি কাটেনি। তারা এখনও মনে করছেন এটি চিতাবাঘ। স্থানীয়রা ফিসিং ক্যাটটিকে আক্রমণ করতে পারে বলে মনে করছেন অনেকেই। তাই দ্রুত এটিকে উদ্ধার করে বনে অবমুক্ত করার দাবি করেছেন প্রাণী প্রেমীরা।

এ বিষয়ে বাউফল উপজেলা বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা বদিউজ্জামান খান বলেন, মানুষের আতঙ্কিত হওয়ার কিছু নেই। আমাদের ওয়াইল্ড লাইফ টিম নিশ্চিত করেছে প্রাণীটি ফিসিং ক্যাট। এটি মানুষের ক্ষতি করে না। 

এদিকে, প্রাণীটি উদ্ধার করে অবমুক্ত করার বিষয় জানতে চাইলে তিনি বলেন, আমাদের পটুয়াখালী বন বিভাগে আসলে এমন কোনো লজিস্টিক সাপোর্ট নেই। এমনকি আমাদের উদ্ধার করার কোনো অভিজ্ঞতাই নেই। তাকে আক্রমণ না করার জন্য স্থানীয়দের জানানো হবে বলেও জানান তিনি।  

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply