‘আহমেদ রুবেল মানুষ হিসেবে ছিলেন এ ডাবল প্লাস’

|

হুমায়ূন আহমেদের পছন্দের গণ্ডি ছিল খুব সীমাবদ্ধ। যাদের নিয়ে তিনি নাটক করেছেন, ঘুরেফিরে তাদের নিয়েই করেছেন সিনেমা। আড্ডার টেবিলেও বেশিরভাগই দেখা যেত তাদেরই। সেই তালিকারই একজন ছিলেন আহমেদ রুবেল।

হুমায়ূন আহমেদ তাকে খুব পছন্দ করতেন, একথা বলা যায় একবাক্যেই। একবার লেখক ‘যদিও সন্ধ্যা’ নামে এক উপন্যাস লিখলেন। হুমায়ূন আহমেদের উৎসর্গ’র মধ্যেও থাকতো চমক। ওই বইটি তিনি উৎসর্গ করেছিলেন রুবেলের নামে। লিখেছিলেন, ‘আহমেদ রুবেল অভিনেতা হিসেবে এ প্লাস। আর মানুষ হিসেবে ডাবল এ প্লাস।’

দরাজ কণ্ঠের এই অভিনেতাও নানা সময়ে অকপটে স্বীকার করেছেন হুমায়ূন আহমেদের প্রতি তার ভালোবাসা। এক সাক্ষাৎকারে তার কাছে প্রশ্ন ছিল, পছন্দের নির্মাতা কে। নির্দ্বিধায় তিনি হুমায়ূন আহমেদের নাম বলেন।

ক্যারিয়ারের বড় একটা সময়ও হুমায়ূন আহমেদের সাথেই কেটেছে আহমেদ রুবেলের। অভিনয় করেছেন নাটক-চলচ্চিত্রে। অন্য গুণী নির্মাতাদেরও পছন্দের শীর্ষে ছিলেন রুবেল।

আহমেদ রুবেল ১৯৬৮ সালের ৩ মে জন্মগ্রহণ করেন। গ্রামের বাড়ি চাঁপাইনবাবগঞ্জে। বাবা-মার বাড়ি চাঁপাইনবাবগঞ্জে হলেও ছোটবেলা থেকেই তিনি বেড়ে উঠেছেন গাজীপুরে। এইচএসসি পরীক্ষার পর কাজের সূত্রে ঢাকায় থাকা শুরু করেন। মৃত্যুর আগে পরিবারের সঙ্গে গাজীপুরেই স্থায়ীভাবে বসবাস করছিলেন তিনি।

বুধবার (৭ ফেব্রুয়ারি) নুরুল আলম আতিক পরিচালিত ‘পেয়ারার সুবাস’ চলচ্চিত্রের প্রিমিয়ার শো দেখতে যাওয়ার পথে অসুস্থ হয়ে পড়েন তিনি। হাসপাতালে নেয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

/এমএমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply